বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

বিশ্ব সুন্দরীদের কথা

সাইফ ইমন

বিশ্ব সুন্দরীদের কথা

রিটা ফারিয়া

নিম্নবিত্ত পরিবার থেকে উপমহাদেশের প্রথম বিশ্ব সুন্দরী

রিটা ফারিয়ার জন্ম হয় মাতুঙ্গায়। সেখানে নিম্ন আয়ের এক পরিবারে বেড়ে ওঠেন তিনি। ফারিয়ার বাবা ছিলেন মিনারেল ওয়াটার কোম্পানির একজন সামান্য কর্মচারী। প্রাচুর্যের মধ্য দিয়ে বড় না হলেও ঠিকই জয় করে নিয়েছেন বিশ্ব। চমকে দিয়েছেন সবাইকে। তিনি উপমহাদেশের প্রথম বিশ্ব সুন্দরীর খেতাব জিতে ইতিহাসে নিজের নাম পাকাপোক্ত করেছেন। তার মা ছিলেন মেরিন লাইনে একটি স্যালুনের মালিক। অল্প বয়সেই নিজের ৫ ফুট ৮ ইঞ্চি উচ্চতার কারণে সবার নজরে পড়েন রিটা। সেখানে সবাই তাকে মডেলিং করার কথা বলেন। ভারতীয় উপমহাদেশের প্রথম নারী হিসেবে ১৯৬৬ সালে মিস ওয়ার্ল্ড নির্বাচিত হয়েছিলেন রিটা। ৪০ বছর আগে মিস ওয়ার্ল্ড মুকুটধারী এবং মুম্বাইয়ে বেড়ে ওঠা রিটা ওই সময়ে বিশ্বব্যাপী অত্যন্ত জনপ্রিয় ও সুপরিচিত ছিলেন।

 

প্রিয়াঙ্কা চোপড়া

১০০ প্রভাবশালী নারীর তালিকায় নাম ছিল প্রিয়াঙ্কার

প্রিয়াঙ্কা চোপড়া। ২০০০ সালে বিশ্ব সুন্দরীর খেতাব পান তিনি। এরপরই বলিউডে তার সরব পদচারণ শুরু হয়। তিনি বলিউডে অসংখ্য ব্যবসা সফল ছবির নায়িকা। তার ঝুলিতে আছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ফিল্মফেয়ারের মতো বড় বড় পুরস্কার। প্রিয়াঙ্কাকে ভারত সরকার চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রীতে ভূষিত করে। এ ছাড়াও ২০১৬ সালে টাইম ম্যাগাজিনের শীর্ষ ১০০ প্রভাবশালী নারীর তালিকায় নাম ছিল প্রিয়াঙ্কার। এই জনপ্রিয় অভিনেত্রীর জন্ম ১৯৮২ সালের ১৮ জুলাই ভারতের বিহারের (বর্তমানে ঝাড়খন্ড) জামশেদপুরে। পিতা অশোক চোপড়া এবং মাতা মধু চোপড়া দুজনেই ভারতীয় সেনাবাহিনীর চিকিৎসক। তার নানী মধ্য জ্যোৎস্না অখৌরি ছিলেন সাবেক বিহার মন্ত্রিসভার সদস্য ছিলেন। প্রিয়াঙ্কা চোপড়া সংগীত তারকা, অভিনেতা নিক জোনাসকে বিয়ে করে বসবাস করছেন যুক্তরাষ্ট্রে।

 

মানসী চিল্লার

তিনি মেডিসিন সার্জারি বিষয়ে ব্যাচেলরস ডিগ্রি নিচ্ছেন

মানসী চিল্লার ২০১৭ সালে ভারতের হয়ে ‘মিস ওয়ার্ল্ড’ খেতাব লাভ করেন। তিনি ১৯৯৭ সালের ১৪ মে ভারতের হরিয়ানা রাজ্যে জন্মগ্রহণ করেন। বর্তমানে মেডিসিন ও সার্জারি বিষয়ে ব্যাচেলরস ডিগ্রি নিচ্ছেন। মানসী মিস ওয়ার্ল্ড জয়ী হওয়ার মধ্য দিয়ে দীর্ঘ ১৭ বছর বিরতির পর কোনো ভারতীয় এ খেতাব পেলেন। মিস ওয়ার্ল্ড ২০১৭ অনুষ্ঠানে চিল্লার টপ মডেল, পিপলস চয়েস, এবং মাল্টিমিডিয়া প্রতিযোগিতায় সেমিফাইনালিস্ট হন। যখন তিনি বিউটি উইথ এ পারপোজ সহ-বিজয়ী ছিলেন। চিল্লারের বিউটি উইথ এ পারপোজ প্রজেক্ট ছিল প্রজেক্ট শক্তি। এই প্রচারাভিযানের লক্ষ্য হলো মাসিক স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা বিস্তার করা। তিনি এই প্রজেক্টের জন্য ২০টি গ্রাম ঘুরেছেন এবং প্রায় ৫ হাজার নারীর চিকিৎসা করেছেন। ১৮ নভেম্বর ২০১৭-তে চিল্লার ষষ্ঠ ভারতীয় নারী হিসেবে ‘মিস ওয়ার্ল্ড ২০১৭’ মুকুট জেতেন।

 

ডায়না হেডেন

রয়্যাল একাডেমি অব ড্রামাটিক আর্টে অভিনয় অধ্যয়ন করেন

১৯৯৭ সালে মিস ওয়ার্ল্ড হিসেবে মনোনীত হন সুহাসিনী ডায়না হেডেন। ভুবন ভোলানো হাসির জন্য বিখ্যাত তিনি। বিশ্ব সুন্দরীর খেতাব লাভের পর রুপালি জগতে কাজ শুরু করেন। কিন্তু বেশি দিন এখানে থাকেননি। তিনি সামাজিক কর্মকা-েঢ় বেশি জড়িয়ে পড়েন। এরই ধারাবাহিকতায় তার সঙ্গে পরিচয় হয় মার্কিন স্বেচ্ছাসেবী কলিন ডিকের। পরবর্তীতে ডিককে বিয়ে করেন ডায়না। বর্তমানে এক কন্যাসন্তানের মা তিনি। মিস ওয়ার্ল্ড সংস্থার বৈশ্বিক প্রতিনিধি হিসেবে কাজ করেন। পরবর্তীতে হেডেন লন্ডনে চলে যান এবং রয়্যাল একাডেমি অব ড্রামাটিক আর্টে অভিনয় অধ্যয়ন করেন। তিনি ড্রামা স্টুডিও লন্ডনেও পড়াশোনা করেন। তিনি শেকসপিয়রের কাজগুলোতে মনোনিবেশ করেন এবং স্টুডিও থেকে সেরা অভিনেত্রীর মনোনয়ন অর্জন করেন। ২০০১ সালে শেকসপিয়রের ওথেলোর চলচ্চিত্রের মাধ্যমে আত্মপ্রকাশ করেন।

 

ঐশ্বরিয়া রাই
হিন্দি, ইংরেজি, তামিল ও বাংলা চলচ্চিত্রে অভিনয় করেন

ঐশ্বরিয়া রাই বচ্চন উপমহাদেশের অন্যতম জনপ্রিয় একটি নাম। অভিষেক বচ্চনকে বিয়ে করে সংসার পেতেছেন মুম্বাইয়ে। তাদের একমাত্র সন্তানের নাম আরাধ্যা। ১৯৯৪ সালে মিস ওয়ার্ল্ডের মুকুট জয় করেন এই সুন্দরী। প্রচুর হিন্দি, ইংরেজি, তামিল ও বাংলা চলচ্চিত্রে অভিনয় করে জনপ্রিয় হয়ে ওঠেন। এখনো ঐশ্বরিয়া সমানভাবে জনপ্রিয়। সর্বশেষ ২০১৩-১৪ সালের মধ্যে সেরা বুদ্ধিমতী, আকাক্সিক্ষত ও সফল সুন্দরীদের বিবেচনায় তাকে নির্বাচিত করেছেন অনলাইন পাঠকরা। ৪০ লাখ মানুষের চোখে বর্তমানে বিশ্বের সেরা সুন্দরীদের একজন হলেন ঐশ্বরিয়া। হলিউড বাজ দাবি করেছে তাদের সাম্প্রতিক জরিপেও সেরা চার সুন্দরীর তালিকায় রয়েছেন ঐশ্বরিয়া। বহু জনপ্রিয় চলচ্চিত্রে অভিনয় করার পাশাপাশি ঐশ্বরিয়া কাজ করেছেন হলিউডেও।

 

ভেনেসা পোনস

তিনি পর্যন্ত সবচেয়ে বয়স্ক বিজয়ী হওয়ার রেকর্ড করেছেন

পুরো নাম সিলভিয়া ভেনেসা পোনস ডে লিওন সানচেজ। জন্ম ১৯৯২ সালের ৭ মার্চ। তিনি ভেনেসা পোনস নামে খ্যাত। জনপ্রিয় এই মেক্সিকান মডেল এবং বিউটি কুইন মিস ওয়ার্ল্ড ২০১৮-এর মুকুট অর্জন করেছিলেন। তিনিই হলেন প্রথম মেক্সিকান যিনি মিস ওয়ার্ল্ডের মুকুট জয় করেন। একই সঙ্গে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ইতিহাসে তিনিই এ পর্যন্ত সবচেয়ে বয়স্ক মিস ওয়ার্ল্ড বিজয়ী হওয়ার রেকর্ড করেছেন। তিনি আন্তর্জাতিক বাণিজ্য নিয়ে পড়াশোনা করেছেন গুয়ানাজুয়াতো রাজ্যের গুয়ানাজুয়াতো বিশ্ববিদ্যালয়ে। ২০১৪ সালের পঞ্চম মৌসুম মেক্সিকোর গুয়ানাজুয়াতো রাজ্যের লেন শহরে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিজয়ী হয়েছিলেন।

 

টনি অন সিং

২০১৯ সালে টনি মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন

টনি অন সিংয়ের জন্ম জ্যামাইকার মোরান্ট বেতে ১৯৯৬ সালের ৭ মার্চ। এই জ্যামাইকান-মার্কিন অভিনেত্রী মিস ওয়ার্ল্ড ২০১৯ হয়েছেন। এর আগে তিনি মিস জ্যামাইকা ওয়ার্ল্ড ২০১৯ এর মুকুট অর্জন করেছেন। তিনি মিস ওয়ার্ল্ড জয়ী জামাইকার চতুর্থ সুন্দরী। টনি অন সিংয়ের মা আফ্রো-জ্যামাইকান বংশো™ভূত, তার বাবা ইন্দো-জ্যামাইকান বংশো™ভূত। টনির বয়স যখন ৯ বছর, তখন তার পরিবার যুক্তরাষ্ট্রে পাড়ি জমায়। তিনি টালাহাসি, ফ্লোরিডার, ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটি থেকে নারী গবেষণা এবং মনোবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ২০১৯ সালে মিস জ্যামাইকা ওয়ার্ল্ড ২০১৯ প্রতিযোগিতায় অংশ নিয়ে শিরোপা জিতেছিলেন এই কৃষ্ণাঙ্গ নারী।

 

মেগান ইয়াং

মাল্টিমিডিয়া চ্যালেঞ্জে চতুর্থ, বিচ বিউটিতে পঞ্চম স্থান অধিকার

পুরো নাম মেগান লিন ইয়াং। জন্ম ১৯৯০ সালের ২৭ ফেব্রুয়ারি। ফিলিপিনো এই আমেরিকান সুন্দরী একই সঙ্গে অভিনেত্রী ও মডেল। তিনি মিস ওয়ার্ল্ড ফিলিপাইন খেতাব জয় করেন। পরবর্তীতে ২০১৩ সালে ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ৬৩তম আসরে মিস ওয়ার্ল্ডের মুকুট লাভ করেন। তিনিই হচ্ছেন প্রথম ফিলিপিনো, যিনি মিস ওয়ার্ল্ডের শিরোপা জয় করেছেন। বর্তমানে এবিএস-সিবিএন’স স্টার ম্যাজিকের সদস্য এই সুন্দরী। তার আরেকটি পরিচয় তিনি বিশিষ্ট অভিনেত্রী লরেন ইয়াংয়ের বড় বোন। তাকে মিস ওয়ার্ল্ড ফিলিপাইন খেতাবে ভূষিত করা হয়। ২৩ বছর বয়সী অভিনেত্রী মেগান অন্য ২৪ জন প্রতিযোগীর মধ্যে সেরার মর্যাদা পেয়েছিলেন।

 

রোলেন ট্রস

বছর বয়সে মিস সাউথ আফ্রিকা মুকুট লাভের প্রত্যক্ষদর্শী

ভোক্সরাষ্ট্রে জন্মগ্রহণকারী দক্ষিণ আফ্রিকান সুন্দরী প্রতিযোগী রোলেন ট্রস। ২০১৪ সালে মিস সাউথ আফ্রিকা মুকুট লাভের পর একই বছরের ডিসেম্বরে মিস ওয়ার্ল্ড খেতাব জয় করেন। দ্বিতীয় দক্ষিণ আফ্রিকান রমণী হিসেবে মিস ওয়ার্ল্ড শিরোপা জয় করলেও শিরোপা লাভের দিক দিয়ে তৃতীয় স্থানে রয়েছেন। লন্ডনে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় ২০১৪ সালের ১৪ ডিসেম্বর এ সম্মাননা লাভ করেন। প্রতিযোগিতার নিয়ম অনুসারে তাকে তার রাজত্বকালে লন্ডনে অবস্থান করতে হবে। ৮ বছর বয়সে ২০০০ সালে রক্তসম্পর্কহীন জো-অ্যান স্ট্রসের মিস সাউথ আফ্রিকা মুকুট লাভের সময় প্রত্যক্ষদর্শী ছিলেন রোলেন স্ট্রস। ২০১৪ সালের মার্চে শিরোপা জয় করে তার স্বপ্ন পূরণ করেন তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর