শিরোনাম
প্রকাশ : ১৯ নভেম্বর, ২০২০ ১১:০১
প্রিন্ট করুন printer

গোপনে বাইডেন টিমকে সহায়তা দিচ্ছে হোয়াইট হাউজের অনেকেই

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

গোপনে বাইডেন টিমকে সহায়তা দিচ্ছে হোয়াইট হাউজের অনেকেই

রাজনৈতিক বিবেচনায় নিয়োগপ্রাপ্তসহ হোয়াইট হাউজে ট্রাম্প প্রশাসনের গুরুত্বপূর্ণ অনেকেই গোপনে যোগাযোগ রক্ষা করছেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের ট্র্যাঞ্জিশন টিমের সাথে। বাইডেনকে স্বীকৃতি দিতে ট্রাম্পের অনীহার পরিপ্রেক্ষিতে এসব কর্মকর্তা ভেতরে ভেতরে ক্ষুব্ধ হয়ে উঠেছেন এবং হতাশা থেকেই ট্রাম্পের অজ্ঞাতে তারা বাইডেনকে অভিনন্দন জানাচ্ছেন জনরায়ে নির্বাচিত হিসেবে।

উল্লেখ্য, ১৮ নভেম্বর বুধবার পর্যন্তও ‘জেনারেল সার্ভিস এডমিনিস্ট্রেশন’ (জিএসএ) বাইডেনের বিজয়কে মেনে নিতে পারেনি ট্রাম্পের কারণে। অথচ সাংবিধানিক রীতি অনুযায়ী ফলাফল জানার পরই বিজয়ী প্রেসিডেন্টের নিয়োজিত টিমকে ক্ষমতা হস্তান্তর সংক্রান্ত যাবতীয় তথ্যাদি প্রদান করার কথা। হোয়াইট হাউজের সকল পর্যায়ের কর্মকর্তাকে নিষেধ করা হয়েছে বাইডেনকে সহযোগিতার। এজন্যে বাইডেনের কেউই কোনকিছু জানতে বা দেখতে সক্ষম হচ্ছেন না। অথচ নির্বিঘ্নে ক্ষমতা হস্তান্তরে এ ধরনের সহায়তার বিকল্প নেই। ক্ষমতা গ্রহণের প্রস্তুতি সম্পন্ন করতে বাইডেনের নিযুক্ত কর্মকর্তাদের বেতন-ভাতা প্রদানেরও কথা জিএসএ’র।

ট্রাম্পের অনিয়ম এবং অনাচারের কারণে কয়েক মাস আগে হোয়াইট হাউজ ছেড়ে যাওয়া এক কর্মকর্তা নাম গোপন রাখার শর্তে বুধবার সিএনএনকে জানান, তিনি নিজে এবং বর্তমানে কর্মরত কয়েকজনের প্রচণ্ড আগ্রহ রয়েছে বাইডেন টিমকে সর্বাত্মক সহায়তার।

আরেকজন পদস্থ কর্মকর্তা বলেছেন, যে কোন চাপ আসুক না কেন, আমরা বাইডেনের পক্ষে থাকবো। কারণ, আমেরিকানরা তাকে নির্বাচিত করেছেন। সংবিধান অনুযায়ী তিনিই হবেন পরবর্তী প্রেসিডেন্ট। শত ঝামেলা করেও ২০ জানুয়ারির শপথ ঠেকানো সম্ভব হবে না।

বাইডেন টিমের একজন সিনিয়র এডভাইজার হোয়াইট হাউজের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণের আগ্রহের কথা স্বীকার করে জানিয়েছেন যে, অনেকেই ই-মেল করেছেন তাদের সম্মতি জানিয়ে। বাইডেনের নির্বাচনী প্রচার টিমের ডেপুটি ম্যানেজার কেটি বেডিংফিল্ড বলেন, প্রচলিত রেওয়াজ অনুযায়ী ক্ষমতা গ্রহণের ক্ষেত্রে হোয়াইট হাউজের সাবেক ও বর্তমান কর্মকর্তারা সহযোগিতা দেবেন-এটিই স্বাভাবিক। কিন্তু স্বাচ্ছন্দ্যে সেই সুযোগ পাচ্ছেন না ট্রাম্পের কারণে-যা অবিশ্বাস্য একটি ঘটনা। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর