১ ডিসেম্বর, ২০২২ ০৯:১৯

এই ম্যাচ হারলেই মেসি হয়ে যেতেন ‘ট্র্যাজিক হিরো’

অনলাইন ডেস্ক

এই ম্যাচ হারলেই মেসি হয়ে যেতেন ‘ট্র্যাজিক হিরো’

প্রায় ৩৫ হাজার আর্জেন্টাইন সমর্থককে সাথে নিয়ে গতকাল কাতারের ৯৭৪ স্টেডিয়ামে বাঁচা-মরার লড়াইয়ে পোল্যান্ডের মুখোমুখি হয় আর্জেন্টিনা। এদিন গাঢ় নীল রঙের জার্সিতে মাঠে নামেন লিওনেল মেসির দল। এমন নীল জার্সিতে আগে কখনো দেখা যায়নি আর্জেন্টিনাকে। নীল বেদনার রং হলেও ম্যাচ শেষে ‘নীল’ হয়ে গেল উৎসবের রং। মরূদ্যানে দেখা গেল আর্জেন্টিনার ‘নীল’ রোমাঞ্চ। বিশ্বসেরা তারকা রবার্ট লেভানডোভস্কির পোল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে সেকেন্ড রাউন্ড নিশ্চিত করেছে লিওনেল মেসির দল। কী দারুণ ছন্দ। অসাধারণ পাসিং। ক্যারিশম্যাটিক ড্রিবলিং। এমন অনিন্দ্য সুন্দর আর্জেন্টিনাকে কি নিকট অতীতে দেখা গেছে!

প্রথম গোল আসে ৪৬ মিনিটে, অ্যালেক্সিস অ্যালিস্টারের দুর্দান্ত শটে এগিয়ে যায় আর্জেন্টিনা। দ্বিতীয় গোল ৬৭ মিনিটে, জুলিয়ান আলভারেজ ব্যবধান দ্বিগুণ করেন।

তবে এ ম্যাচে আর্জেন্টিনার জয়ের ব্যবধান ২-০ না হয়ে ১১-০ও হতে পারত যদি সহজতম সুযোগগুলো নষ্ট না হতো। কারণ, গতকাল ১১টি সহজ সুযোগের মধ্যে মাত্র দুটিই গোল হয়েছে। বাকি ৯টি-ই মিস।

প্রথমার্ধ এতটাই একপেশে হয়েছে যে আর্জেন্টিনার গোলমুখে অন-টার্গেটে কোনো শটই নিতে পারেনি পোলিশরা। অথচ এই সময়ের মধ্যে সাত সাতটি সুযোগ তৈরি করেছিল আর্জেন্টিনা। সব কটি গোল হলে আলবেসিলেস্তরা প্রথমার্ধেই এগিয়ে যেতে পারতেন ৭-০ গোলে।

গতকাল গোল মিসের স্রোতে গা ভাসিয়ে দিলেন স্বয়ং মেসিও। সবচেয়ে বাজে মিসটি যে তিনিই করেছেন। ম্যাচের প্রথমার্ধেই পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন তিনি। অসাধারণ দক্ষতায় মেসিকে ঠেকিয়ে দিয়ে যেন শাপমোচন করেছেন পোল্যান্ডের গোলরক্ষক ভয়চেক সেজনি। তার কারণেই যে পেনাল্টি পেয়েছিল আর্জেন্টিনা। বল সেভ করার সময় মেসির চোখে আঘাত করেছিলেন তিনি। প্রথমে মাঠের রেফারির চোখ এড়িয়ে গিয়েছিল বিষয়টি। কিন্তু মেসিকে মাঠের মধ্যে পড়ে থাকতে দেখে সতীর্থরা রেফারির কাছে আবেদন করেন। বাধ্য হয়ে রেফারি প্রযুক্তির (ভিএআর) সাহায্য নেন এবং পেনাল্টির নির্দেশ দেন। সেজনির যেখানে খলনায়ক হওয়ার কথা সেখানে পেনাল্টি আটকে দিয়ে নায়ক বনে যান।

এই ম্যাচে হারলে বিশ্বকাপ থেকে বিদায়ঘণ্টা বেজে যেত আর্জেন্টিনার। সেই সঙ্গে ট্র্যাজিক হিরো হয়ে যেতেন লিওনেল মেসি।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর