Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৩১ অক্টোবর, ২০১৯ ২০:২৭
আপডেট : ৩১ অক্টোবর, ২০১৯ ২০:৩৭

আল-জাজিরায় বাংলাদেশি ফ্রিল্যান্সারদের সফলতার গল্প

অনলাইন ডেস্ক

আল-জাজিরায় বাংলাদেশি ফ্রিল্যান্সারদের সফলতার গল্প

বিশ্বব্যাপী বেশ সুনাম কুড়িয়েছেন বাংলাদেশি ফ্রিল্যান্সাররা। দেশের মোট জনসংখ্যার দুই তৃতীয়াংশের বয়সই ২৫ বছরের কম হওয়ায় এই তরুণ প্রজন্মকে নিয়ে ডিজিটাল দুনিয়ায় আরও ভালো করার সুযোগ রয়েছে বাংলাদেশের। 

তবে এরইমধ্যে বাংলাদেশ যে সফলতা অর্জন করেছে তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। ওই প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের প্রায় পাঁচ লাখ মানুষ নিয়মিত ফ্রিল্যান্সিং করেন।

প্রতিবেদনে গুগল গ্লাস স্টার্টআপ ও স্বাস্থ্যসেবা কোম্পানি অগমেডিক্সের বিষয়ে তথ্য দেয়া হয়েছে। এ সম্পর্কে বলা হয়, অগমেডিক্স বাংলাদেশ গুগল গ্লাস ব্যবহার করে অনেক বাংলাদেশি তরুণকে চাকরির ব্যবস্থা করে দিয়েছে। এই প্রযুক্তি ব্যবহার করে যুক্তরাষ্ট্রে বসে চিকিৎসকরা রোগীকে সেবা দেন। ওই সময়ে গুগল গ্লাস পরে থাকেন চিকিৎসকরা। আর সেটার মাধ্যমে রোগী ও চিকিৎসকের কথোপকথন শুনে বাংলাদেশে বসে অনলাইন মেডিকেল রিপোর্ট পূরণ করেন অগমেডিক্সের কর্মীরা।

দেশের জনসংখ্যার বিষয়ে ধারণা দিয়ে প্রতিবেদনে বলা হয়, প্রতিবছর দেশের মানুষের জন্য প্রায় ২০ লাখ মানুষের কর্মসংস্থান তৈরি করা দরকার। তবে ফ্রিল্যান্সিং এক্ষেত্রে নতুন সুযোগ সৃষ্টি করে দিয়েছে।

অনেক বাংলাদেশি নারীর কাছেও এটা জনপ্রিয় হয়ে উঠছে বলে প্রতিবেদনে জানানো হয়। সেখানে উল্লেখ করা হয়, তাবেন্দা হোসাইন নামের এক ফ্রিল্যান্সার গ্রাফিক ডিজাইনারের কথা।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন


আপনার মন্তব্য