শিরোনাম
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০২০ ১৩:৩৭

তালেবান 'সন্ত্রাসী'র উপ-সম্পাদকীয় প্রকাশ করায় সমালোচিত নিউ ইয়র্ক টাইমস

অনলাইন ডেস্ক

তালেবান 'সন্ত্রাসী'র উপ-সম্পাদকীয় প্রকাশ করায় সমালোচিত নিউ ইয়র্ক টাইমস

'আমরা কারা, তালেবান কারা, কী চাই' (হোয়াট উই, দ্যা তালেবান, ওয়ান্ট) শিরোনামে বৃহস্পতিবার উপ-সম্পাদকীয় ছেপেছে নিউ ইয়র্ক টাইমস। প্রভাবশালী এ সংবাদমাধ্যমটি তাদের সেই উপসম্পাদকীয়র লেখক সিরাজুদ্দিন হাক্কানির পরিচয় দিয়েছে 'তালেবানের উপ নেতা' হিসেবে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাষ্ট্রের বাইরে নিউ ইয়র্ক টাইমসে এমন একজন 'সন্ত্রাসী'র লেখা ছাপানোর কঠোর সমালোচনা শুরু হয়েছে।

কিছু কিছু সংবাদমাধ্যম এটিকে 'অসম্মানজনক' বলেও আখ্যা দিয়েছে। বিভিন্ন প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই হাক্কানি অনেকে ভয়াবহ হামলার সঙ্গে জড়িত ছিলেন। সিরাজুদ্দিন হাক্কানির পিতা যুদ্ধবাজ হিসেবে পরিচিতি পাওয়া প্রয়াত জালালুদ্দিন 'হাক্কানি নেটওয়ার্ক' প্রতিষ্ঠা করেছিলেন। 

আফগানিস্তানে মার্কিন বাহিনীর কমান্ডিং জেনারেল ও বেশ কয়েকজন আফগান বিশেষজ্ঞ এবং দেশটির সংবাদমাধ্যমও এর সমালোচনা করেছেন। কাবুল ভিত্তিক মোবি মিডিয়া গ্রুপের সাদ মোসেনি বলেন, এটি অসম্মানজনক। নিউ ইয়র্ক টাইমসে উপ সম্পাদকীয় লেখার সুযোগ পাওয়া অনেক কঠিন। অথচ তারাই খুব খারাপ একজন মানুষকে, যার সন্ত্রাসবাদে অনেক রেকর্ড রয়েছে তাকে এমন প্ল্যাটফর্মে তার মতামত প্রকাশ করার সুযোগ করে দিয়েছে, এটা খুবই অসম্মানজনক।

আফগানিস্তানে ন্যাটো ও মার্কিন বাহিনীকে নেতৃত্ব দেয়া অবসরপ্রাপ্ত চার তারকা মেরিন জেনারেল জন আর. অ্যালেন বলেছেন, এই সন্ত্রাসী ও তার নেটওয়ার্ক সম্পর্কে আমি ভালোভাবেই জানি। নিউ ইয়র্ক টাইমসে মতামত প্রকাশের সুযোগ পাওয়া হাক্কানি সন্ত্রাসী নেটওয়ার্কের জন্য কৌশলগত যোগাযোগ অভ্যুত্থান। নিউ ইয়র্ক টাইমস এমন একটা সিদ্ধান্ত নিয়েছে যা হাক্কানি নেটওয়ার্ক কখনই কল্পনাও করতে পারেনি।

সূত্র: দ্য ডেইলি বিস্ট ও ওয়াশিংটন পোস্ট

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর