রবিবার, ১৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

সাংবাদিকতা ও সাহিত্য

সৈয়দ মনজুরুল ইসলাম, কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ

সাংবাদিকতা ও সাহিত্য

সাংবাদিকতার শক্তি সত্যের পেছনে, আশপাশে যেসব বিষয়-আশয় থাকে, তাদের আলোয় নিয়ে আসায়, তথ্য ও সত্যের অবিকৃত উপস্থাপনায় এবং ‘গল্প’ বা খবরের হয়ে ওঠার অনিবার্যতায়।  সাংবাদিকতার একটা আকর্ষণ হচ্ছে বিশ্লেষণ; ঘটনা-অনুঘটনার, পাত্র-পাত্রীর, উদ্দেশ্য-ইচ্ছার প্রকৃত রূপ উন্মোচন। সাহিত্যের বাস্তবতাটা কোনো বাস্তবতার প্রতিফলন হলেও এটি নির্মিত।  এ জন্য একে বিশ্বাসযোগ্য করা বা একে অবিশ্বাসের ধোঁয়াশায় রেখে দেওয়া একান্তভাবে একজন লেখক বা কবির এখতিয়ার। সাংবাদিকতা এই অর্থে কখনো স্বাধীন পেশা নয়...

 

সাংবাদিকতা ও সাহিত্য দুই পথের পথিক, যদিও এদের ভিতর কিছু মিল আছে।  সাংবাদিকতা তার ‘গল্প’ বা খবর (ইংরেজিতে ‘স্টোরি’ কথাটাই প্রচলিত) খুঁজে বেড়ায় প্রতিদিনের জীবন থেকে, যেখানে রাজনীতি থাকে অনেকটা জায়গাজুড়ে। কিন্তু সেই গল্প তথ্য ও সত্যভিত্তিক, সেই গল্পে কল্পনা মেশানো হলে তা হলুদ হয়ে যায়। সাহিত্যও গল্প খোঁজে প্রতিদিনের জীবন থেকে, কিন্তু তাতে সত্যটা প্রধান হয়ে দাঁড়ায় না, বরং সত্যকে কল্পনার নানা রঙে মিশিয়ে, বাস্তবের জায়গায় পরাবাস্তব জুড়ে দিয়ে, তাকে দেখা-অদেখার অনেক মাত্রায় ফেলে এর উৎপাদন। সাংবাদিকতার শক্তি সত্যের পেছনে, আশপাশে যেসব বিষয়-আশয় থাকে, তাদের আলোয় নিয়ে আসায়, তথ্য ও সত্যের অবিকৃত উপস্থাপনায় এবং ‘গল্প’ বা খবরের হয়ে ওঠার অনিবার্যতায়। সাংবাদিকতার একটা আকর্ষণ হচ্ছে বিশ্লেষণ; ঘটনা-অনুঘটনার, পাত্র-পাত্রীর, উদ্দেশ্য-ইচ্ছার প্রকৃত রূপ উন্মোচন। সাহিত্যের বাস্তবতাটা কোনো বাস্তবতার প্রতিফলন হলেও এটি নির্মিত। এ জন্য একে বিশ্বাসযোগ্য করা বা একে অবিশ্বাসের ধোঁয়াশায় রেখে দেওয়া একান্তভাবে একজন লেখক বা কবির এখতিয়ার। সাংবাদিকতা এই অর্থে কখনো স্বাধীন পেশা নয়, অর্থাৎ সত্যবাদিতা, তথ্য-বিশ্বস্ততা মেনেই একজন সাংবাদিককে কাজ করতে হয়। হয়তো সত্যের নামে চালিয়ে দেওয়া কোনো অসত্য অথবা তথ্যের আড়ালে মনগড়া তথ্যকে প্রকৃত হিসেবে দেখানোর অপচেষ্টাকে একজন সাংবাদিক তুলে ধরতে পারেন, ‘এক্সপোজ’ করতে পারেন, কিন্তু শেষ বিচারে তিনি সত্য ও তথ্যকেই সঠিক জায়গায় বসান। তাছাড়া সাংবাদিকরা বিশ্বের বেশির ভাগ দেশে স্বাধীনভাবে কাজ করতে পারেন না। তার কারণ রাজনৈতিক, অপরাধমূলক, সহিংস মতাদর্শগত। একজন কবি বা লেখক সে তুলনায় স্বাধীন। তাঁর পাঠক তাঁকে খোলা মনে গ্রহণ করেন। এমন উদাহরণও আছে, জীবিত একজন মানুষের চরিত্র হনন করে তাঁকে অপদস্থ করে লিখেও আইনের আওতায় একজন লেখককে যেতে হয়নি। যদি এ ধরনের অপরাধ করেও একজন লেখক পাঠকের স্বীকৃতি পান, বুঝতে হবে সাহিত্যে স্বাধীনতাটা কোনো কোনো পর্যায়ে যা-কিছু করার অধিকারে চলে যেতে পারে। এটি অবশ্য একটি চূড়ান্ত উদাহরণ, এরকম ব্যতিক্রমী উদাহরণ পরিমিতির গৃহীত পন্থাটাকে অস্বীকার করতে পারে না। অধিকাংশ কবি-লেখক অবশ্য নিজেরাই একটা সীমারেখা টেনে এ ধরনের অপচেষ্টা থেকে দূরে থাকেন। তারপরও সত্য ও তথ্যের অনেক বিচিত্র উপস্থাপন তাদের পক্ষে স্বাভাবিক।  অনেক সময় খবরকে আকর্ষণীয় করার জন্য কোনো সাংবাদিক তাঁর ভাষায় উপমা-উৎপেক্ষা-অলংকার ব্যবহার করতে পারেন, নাটকীয়তার আশ্রয়ও নিতে পারেন। অর্থাৎ সাহিত্যের গুণাবলি একজন সাংবাদিকের কাজে দেখা যেতেও পারে, কিন্তু শেষ বিচারে একে ‘সত্যের সাহিত্য’ বলা যেতে পারে। অর্থাৎ সত্যটা সেখানে প্রধান। সত্যের পরিবেশনটা মনোগ্রাহী করার জন্য যেটুকু সাহিত্য একজন সাংবাদিক করবেন, দিন শেষে তা গৌণই থেকে যাবে।

বাংলাদেশে বিশ্বের আর সব দেশের মতো সব পেশার মানুষই সাহিত্য রচনা করেন, যদিও কিছু উন্নত অর্থনীতির দেশ এবং দু-এক ব্যতিক্রম বাদ দিলে অন্যান্য অনেক দেশের মতো শুধু গল্প-উপন্যাস বা কবিতা কেউ লিখে সংসার চালাতে পারেন না। বাংলাদেশে অনেক সাংবাদিকও সাহিত্যিক হিসেবে পরিচিতি পেয়েছেন। বিশ্বের সব দেশেই তা আছে। আমার প্রিয় কয়েকজন লেখক- চার্লস ডিকেন্স, আর্নেস্ট হেমিংওয়ে, মার্ক টোয়েন সাংবাদিক ছিলেন, গার্সিয়া মার্কেজও সাংবাদিকতা করেছেন। গার্সিয়া মার্কেজ একটি বই লিখেছেন, নিউজ অব এ কিডনেপিং নামে, যা প্রথম প্রকাশিত হয় ১৯৯৬ সালে। এটি একটি নন-ফিকশন বই, অর্থাৎ এটি একটি প্রকৃত ঘটনার ওপর ভিত্তি করে লেখা (পাবলো এস্কোবার নামের এক দুর্ধর্ষ মাদক সম্রাট ১৯৯০-এর শুরুর দিকে বিখ্যাত কজন মানুষকে অপহরণ করে জিম্মি করার ঘটনা), কিন্তু বইটি অনেকে উপন্যাস বলেই বিবেচনা করেন। বইতে যা বর্ণনা করা হয়েছে তার বেশ কিছু লেখকের কল্পনাপ্রসূত। গার্সিয়া মার্কেজ একজন অসাধারণ উপন্যাসিক। তিনি প্রকৃত গল্প (স্টোরি) ও কল্পিত কিছু গল্প-উপাদান একত্র করে বইটি লিখেছেন। পড়তে বসলে মনে হয় একজন সাংবাদিক-উপন্যাসিকই পারেন একটি অপহরণের সংবাদকে এমন মনোগ্রাহীভাবে লিখতে, একটি সত্যিকারের গল্পকে উপন্যাসধর্মী লেখার ফ্রেমে নিয়ে আসতে।

বাংলাদেশেও অনেক প্রখ্যাত কবি-লেখক সাংবাদিক ছিলেন, এখনো আছেন। শামসুর রাহমান একটি পত্রিকার সম্পাদক ছিলেন। আল মাহমুদও। আহসান হাবীব একটি পত্রিকায় কাজ করতেন। আমার বন্ধু কবি হেলাল হাফিজও পত্রিকায় কাজ করেছেন। এই সময়ের ইমতিয়ার শামিম কাজ করেন একটি পত্রিকায়, হাসান হাফিজও। এরকম উদাহরণ আরও অনেক দেওয়া যাবে, তবে তার প্রয়োজন নেই। যে বিষয়টি বরং এতে গুরুত্ব পায় তা হচ্ছে একজন সাংবাদিক যখন সাহিত্য রচনা করেন অথবা কথাটা একটু ঘুরিয়ে বললে, একজন সাহিত্যিক যখন সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেন, তাতে তাদের কাজে এর কোনো প্রভাব পড়ে কি না, পড়লে কীভাবে পড়ে। কারণ দুটি ক্ষেত্রের দুই দাবি থাকে- সাংবাদিকতা দাবি করে তাজা খবর, ব্যাখ্যা-বিশ্লেষণ, নির্মোহ, সত্যনিষ্ঠ দৃষ্টিভঙ্গি। সাহিত্য দাবি করে কল্পনার সর্বোচ্চ শক্তি, ভাষাকে অধিকারে এনে তার মাধ্যমে বাস্তবতার প্রকৃত (যদিও অনেকটাই পরিবর্তিত) অথবা পুরোপুরি কল্পিত প্রতিফলন ঘটানো। আমার পাঠ-অভিজ্ঞতা থেকে দেখেছি, একজন সাহিত্যিকের পেশা যাই হোক, তা থেকে প্রাপ্ত তাঁর জ্ঞান ও অভিজ্ঞতা এবং ছোট-বড় ঘটনার একটা প্রতিফলন এবং অভিঘাত তার সাহিত্যকর্মে পড়তে পারে এবং তা ওই সাহিত্যের বৈচিত্র্য এবং আকর্ষণ তৈরি করতে পারে, চরিত্রের গভীরতা সৃষ্টি অথবা কাহিনি-রেখার চড়াই-উতরাইরের জোগান দিতে পারে। আবার পেশা হিসেবে সাংবাদিকতার একটা বড় সুবিধা হচ্ছে, প্রতিদিনের খবরগুলোর ভিড়ে হারিয়ে যাওয়া ছোট ছোট, আপাত অনুল্লেখ্য গল্পগুলো- যেখানে সমাজের তথাকথিত নিম্নতলের মানুষজনের আশা-বাসনা এবং প্রাপ্তি-অপ্রাপ্তির বিষয়গুলো থাকে সেগুলো এবং যারা খবরের কেন্দ্রে থাকেন, তাদের জীবনের নানাদিক (যার কিছু অন্ধকারেই থাকে) সম্বন্ধে একজন সাংবাদিকের গোচরে আসে। তিনি যদি একজন কথাশিল্পী বা কবি হন সহজেই এসবকে তাঁর লেখায় স্থান দিতে পারেন। তাতে তাঁর লেখায় জীবনঘনিষ্ঠতা তীব্র হয়, অনেক সহজে তিনি এসব বিষয়কে পাঠকদের সামনে তুলে ধরতে পারেন। একজন সাংবাদিকের চোখ শুধু সংবাদের দিকেই থাকে না, সংবাদের পেছনে থাকা অনেক কিছুই তাঁর অনুসন্ধানী দৃষ্টিতে আসে। তিনি চাইলে এগুলো নিয়েও লিখতে পারেন। বস্তুত, একসময় সাংবাদিকদের মানুষ তাদের পক্ষে সক্রিয় অধিকারকর্মী বিবেচনা করত, যারা মানুষের বিপন্নতার সময়, প্রকৃতির বিপন্নতার সময় তাদের পক্ষে কলাম ধরবেন। আমি বাংলাদেশের চারণ-সাংবাদিক বলে খ্যাত মোনাজাত উদ্দিনকে চিনতাম, তাঁকে গভীরভাবে শ্রদ্ধা করতাম, তাঁর সততা এবং উত্তরবঙ্গের বিপন্ন, দুর্যোগপীড়িত মানুষজনের প্রতি তাঁর গভীর দরদ ও ভালোবাসার জন্য। তিনি সাংবাদিকতার মাধ্যমে তাদের জন্য যেভাবে যুদ্ধ করেছেন, তা ছিল এক অবাক করা বিষয়। মোনাজাত উদ্দিন একদিন আমাকে বলেছিলেন, একজন সাংবাদিকের কাজ হলো অন্ধকারে আলো ফেলা। অন্ধকারটা কোথায়, তা মোনাজাত উদ্দিনকে বলে দিতে হয়নি। অন্ধকারটা আমাদের পরিচিত। এটি তাঁর সময়ে যা ছিল, এখন আরও গভীর হয়েছে।

একজন সাহিত্যিকও অন্ধকারে আলো ফেলেন। তাঁর অন্ধকারও ওই বিবেকের অনুপস্থিতির, আদিম প্রবৃত্তির লোভ এবং পরশ্রীকাতরতা, ঈর্ষা এবং অমানবিকতার। তালিকাটা আরও বড়, তাই সংক্ষেপ করতে হলো।

ভালো সাংবাদিকের ভাষার ওপর ভালো দখল থাকে। ডেইলি স্টার পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক এস এম আলীর ইংরেজি ছিল অসাধারণ, আবু জাফর শামসুদ্দীনের বাংলা ছিল অসাধারণ, যেহেতু তিনি সাহিত্যিকও ছিলেন। এ সময়ের অনেক সাংবাদিক ঝরঝরে ভাষায় লেখেন, কিন্তু একসময় যা অনেকটা স্বতঃসিদ্ধ ছিল, যে সাংবাদিকরা যে ভাষার কাগজে কাজ করবেন, সে ভাষায় একটা দখল নিয়েই আসবেন, অথবা লিখতে লিখতে সে-দখলটা তৈরি করে নেবেন, তা এখন আর স্বতঃসিদ্ধ নয়। এখন অনেক কাগজে পরিবেশিত খবরে, এমনকি সম্পাদকীয়তেও ভাষাগত ভুলভ্রান্তি চোখে পড়ে। ভাষাগত দুর্বলতা, অস্পষ্টতা লেখাকে অস্বচ্ছ করে। এই সমস্যাটা তৈরি হয়েছে সংবাদ পড়ার দিন যখন সংবাদ দেখার দিনে পৌঁছে গেল। যখন রেডিওর সুদিন ছিল, রেডিও সাংবাদিকতা বলে একটি পেশা ছিল, তার চাহিদাও ছিল প্রচুর; কারণ রেডিও সবখানে শোনা যায়, দ্রুতি আর ব্যাপ্তি তার চরিত্র। কিন্তু রেডিও সাংবাদিকতায় ভাষার ক্ষেত্রে কেউ ছাড় দিত না। যা শ্রোতা শুনবে, তা যেন আকর্ষণীয় হয়, সেরকম ধারণ থেকে ভাষাকে আকর্ষণীয় করতে চেষ্টা করতেন সাংবাদিকরা।  কিন্তু টেলিভিশনে খবর দেখানো শুরু হলে ভাষায় শৈথিল্য এলো। এখন অনেক টিভি চ্যানেলে যখন কোনো প্রতিবেদক- অর্থাৎ সাংবাদিক সরাসরি তাঁর কথাগুলো শোনান, তখন আমার মনে হয়, ‘আসলে’ এবং ‘কিন্তু’ নামের দুই লাঠি ছাড়া তিনি চলতে পারছেন না এবং মাতৃভাষায় গুছিয়ে, ক্রমান্বয়ে কথা বলাটা যেন পৃথিবীর সবচেয়ে দুরূহ কাজের একটি।

ভালো সাংবাদিক তাঁর লেখার জন্য যে ভাষা ও শৈলীর ব্যবহার করেন তা তাঁকে পাঠকের অন্তরের ভিতর ঠাঁই দেয়। যেহেতু তিনি সত্য নিয়ে কারবার করেন, স্বচ্ছতার কোনো বিকল্প তাঁর নেই। সেই স্বচ্ছতা থাকবে তাঁর চিন্তায়, বর্ণনায় এবং তাঁর ভাষায়।  সে জন্য ভালো সাংবাদিক যা লেখেন, পাঠক তা সকালের সব কাজ ভুলে পড়েন। যেমন পাঠক পড়েন একজন ভালো সাহিত্যিকের কাজ। এ জন্য সাহিত্য ও সাংবাদিকতা একে অন্যের পরিপূরক, দুই জল-অচল প্রকোষ্ঠে আবদ্ধ দুই আলাদা ক্ষেত্র নয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর