শিরোনাম
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি, ২০২০ ১৩:২৪

যেভাবে ম্যানেজ করবেন 'বস'কে

অনলাইন ডেস্ক

যেভাবে ম্যানেজ করবেন 'বস'কে

চাকরিজীবীদের কাছে বহুল পরিচিত একটি শব্দ 'বস'। কারণ আপনি যে অফিসেই চাকরি করেন না কেন বস থাকবেই। আমাদের জীবনে সরাসরি প্রভাবিত করার মতো মানুষদের মধ্যেও অন্যতম অফিসের বস। তিনি দিকনির্দেশনা, সিদ্ধান্ত এবং কাজের জন্য প্রয়োজনীয় রিসোর্স এর যোগান দিয়ে আমাদের সফল হতে সাহায্য করেন। উচ্চশিক্ষিত উদারমনা বস তার অভিজ্ঞতা, সাংগঠনিক ক্ষমতা ও নেতৃত্ব দিয়ে আমাদের জীবনকে সমৃদ্ধ করেন।

অপরদিকে, নিচু মানসিকতার অদক্ষ বসের কবলে পড়ে আমরা চাকরি এবং ব্যক্তিগত জীবনে অপূরণীয় ভোগান্তির শিকার হতে পারি। ম্যানেজমেন্ট, লিটারেচার, সাব অর্ডিনেট ও টিম পরিচালনার প্রয়োজনীয় দিক নির্দেশনা থাকলেও বসকে ম্যানেজ করার গাইডলাইন খুব কমই পাওয়া যায়।

বস সাব অর্ডিনেট বিষয়ে কিছু অনুমিতি, নিয়ম-কানুন ও বসের কাজের ধরণ জানা থাকলে বসকে ম্যানেজ করা তেমন কঠিন নয়। একই সঙ্গে তার পছন্দ-অপছন্দের বিষয়গুলো জানা থাকলে তার সহযোগিতা পাওয়া সহজ হয়। বস ম্যানেজমেন্ট বইটি বৃহত্তর পরিসরে সম্ভাব্য সব ধরনের পরিস্থিতি সম্পর্কে আপনাকে তৈরি করবে।

এমনই সব বিষয় নিয়ে এবারের বই মেলায় প্রকাশিত হয়েছে আবীর শওকত হায়াতের লেখা বই ‌‌‘বস ম্যানেজমেন্ট’। প্রথমা প্রকাশন রচিত বইটির দাম ২৬০ টাকা।

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য