শিরোনাম
প্রকাশ : ১৫ ডিসেম্বর, ২০১৯ ২১:৪১

ইবিতে স্থাপিত হচ্ছে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ম্যুরাল

আহসান নাঈম, ইবি :

ইবিতে স্থাপিত হচ্ছে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ম্যুরাল

ইউনেস্কোর বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য (ওয়ার্ল্ডস ডকুমেন্টারি হেরিটেজ) হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ম্যুরাল স্থাপিত হবে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি)। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে এ ম্যুরাল স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল কর্তৃপক্ষ।

হল সূত্রে জানা গেছে, হলের প্রধান ফটকের পাশে দেওয়ালে ম্যুরালটি স্থাপন করা হবে। যার দৈর্ঘ্য হবে ৮ ফুট এবং প্রস্ত হবে ১২ ফুট। ম্যুরালটি হবে পেছনের দিকে কালো রঙের পাথর সম্বলিত এবং উপরে থাকবে বঙ্গবন্ধুর ভাষণরত ছবি। এতে বঙ্গবন্ধুর ইউনেস্কো কর্তৃক বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত ভাষণ সাদা পাথরে খোদাই করে বাংলা ও ইংরেজিতে লেখা থাকবে। 

সম্প্রতি এ ম্যুরালটি স্থাপনের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনিস্টিউটের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে হল কর্তৃপক্ষ। আগামী ৭ই মার্চে (২০২০সাল) ম্যুরালটি উদ্বোধন করা হবে বলে বঙ্গবন্ধু হল প্রভোস্ট অধ্যাপক ড. তপন কুমার জোয়াদ্দার জানিয়েছেন। তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ২০২০ উপলক্ষে জাতির পিতার ৭ই মার্চের ভাষণ সংবলিত ম্যুরাল স্থাপনের নিমিত্তে একটি চুক্তি করেছি। তার আদর্শকে বাস্তবায়ন করার জন্য আগামী ৭ই মার্চ ২০২০ সালে এটির উদ্বোধন করার জন্য সর্বাত্মকভাবে চেষ্টা করে যাচ্ছি।’

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর
close