শিরোনাম
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০২০ ১৬:০৮

নোবিপ্রবিতে এসিসিই বিভাগের সিম্পোজিয়াম

নোয়াখালী প্রতিনিধি:

নোবিপ্রবিতে এসিসিই বিভাগের সিম্পোজিয়াম

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল (এসিসিই) বিভাগের “ফলিত রসায়ন ও রসায়ন শিক্ষার্থীদের গবেষণা ও ক্যারিয়ারের সুযোগ” শীর্ষক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে নোবিপ্রবি’র হাজী মুহাম্মদ ইদ্রিস মিলনায়তনে আয়োজিত সিম্পোজিয়ামে এসিসিই বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউসুফ মিঞা নেনোটেকনোলোজি সম্পর্কে জাপান ও বর্তমান গবেষণার কিছু অংশ উপস্থাপন করেন।

এতে ড. মুহাম্মদ ইউসুফ মিঞার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নোবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. দিদার-উল-আলম।

সিম্পোজিয়ামে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নোবিপ্রবি কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন। এসময় পাট থেকে সোনালী ব্যাগের উদ্ভাবক বিশ্বখ্যাত বিজ্ঞানী অধ্যাপক ডা. মোবারক আহমেদ খান প্রধানবক্তা হিসাবে তাঁর বর্তমান গবেষণা কাজের একটি সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপন করেন। 

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ নুরনবী তাঁর গবেষণামূলক কাজের রূপরেখা দিয়ে শিক্ষার্থীদের উৎসাহিত করেন। সিম্পোজিয়ামে ওই বিভাগের প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ও প্রফেসর ড. মো. আশরাফুল আলম তাদের গবেষনা কার্যক্রম তুলে ধরেন। 

ক্যারিয়ার আলোচনার অংশ হিসাবে স্কয়ার টয়লেট্রি লিমিটেডের মানবসম্পদ বিভাগের ডেপুটি জেনারেল ম্যানেজার মিসেস মোনামি হক প্রাইভেট সেক্টরের সম্ভাব্য প্রার্থী হওয়ার প্রয়োজনীয় অনুপ্রেরণার পাশাপাশি ফলিত রসায়ন  ও রসায়ন শিক্ষার্থীদের চাকরির সুযোগের বিষয়ে তার বক্তব্য প্রদান করেন।
পরে নোবিপ্রবির বিভিন্ন বিভাগের ছাত্রছাত্রীদের পোস্টার উপস্থাপনা সেশনের পুরস্কার বিতরণ করা হয়। 

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য