১৭ মার্চ, ২০২০ ২১:৫৮

ইবিতে ‘শ্বাশত মুজিব’ ও ‘মুক্তির আহ্বান’ নামে বঙ্গবন্ধুর দুটি ম্যুরাল উদ্বোধন

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ইবিতে ‘শ্বাশত মুজিব’ ও ‘মুক্তির আহ্বান’ নামে বঙ্গবন্ধুর দুটি ম্যুরাল উদ্বোধন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘শ্বাশত মুজিব’ ও ‘মুক্তির আহ্বান’ নামে দুইটি বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করা হয়েছে। 

মঙ্গলবার বেলা বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ফটকের সামনে স্থপিত এ ম্যুরাল দু’টির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন প্রমুখ। 

উদ্বোধন শেষে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পরে হলের প্রধান ফটরে সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর কেক কাটা হয়। সেখানে বঙ্গবন্ধুর জীবনকর্ম নিয়ে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সভায় উপাচার্য বলেন, ‘বঙ্গবন্ধু হলের সামনে স্থাপিত এই ম্যুরাল দুটি শুধু এ হলের ছাত্রদেরই নয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর চেতনাকে ছড়িয়ে দিবে।’ 

এবিষয়ে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, ‘প্রায় ৮ লাখ টাকা ব্যয়ে ম্যুরাল দুটি নির্মাণ করা হয়েছে। প্রথমে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্বলিত ম্যুরাল ‘মুক্তির আহ্বান’ নির্মাণের পরিকল্পনা ছিল। পরবর্তীতে মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে ‘শ্বাশত মুজিব’ ম্যুরালটিও নির্মাণ করা হয়েছে। ম্যুরাল দু’টি সকলকে মুজিবীয় চেতনায় স্বদেশ প্রেমে উদ্বুদ্ধ করবে বলে আশা করি।’

এর আগে, সকাল ১০টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে প্রশাসন ভবনের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রধান ফটক সংলগ্ন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ বঙ্গবন্ধু ম্যুরালের পাদদেশে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। সেখানে বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিভিন্ন সংগঠন, হল ও বিভাগ, ইবি প্রেসক্লাব শ্রদ্ধা নিবেদন করে। পরে বিশ্ববিদ্যালয়ের ‘টিএসসিসি’তে ইবি প্রেসক্লাবের আয়োজনে ‘খবরের পাতায় বঙ্গবন্ধু’ শীর্ষক দেয়ালিকার মোড়ক উম্মোচন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আশকারী এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর