শিরোনাম
প্রকাশ : ৯ এপ্রিল, ২০২০ ১০:৪৩
আপডেট : ৯ এপ্রিল, ২০২০ ১১:১০

বঙ্গবন্ধুকে কটূক্তি করায় ইবির আরেক শিক্ষার্থী বহিষ্কার

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

বঙ্গবন্ধুকে কটূক্তি করায় ইবির আরেক শিক্ষার্থী বহিষ্কার

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি করার দায়ে আরেক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষ। বহিষ্কার হওয়া ওই শিক্ষার্থীর ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

বুধবার রাত সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ স্বাক্ষরিত এক অফিস আদেশে বহিষ্কারের বিষয়টি জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, ফেসবুকে ওই শিক্ষার্থী বঙ্গবন্ধুকে নিয়ে যে মন্তব্য করেছে তা অবমাননাকর ও মর্যাদাহানিকর। এরূপ মন্তব্য জাতির পিতার প্রতি অসম্মানজনক, যা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট করেছে।

এ কারণে তাকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হলো। এছাড়া তাকে কেন চূড়ান্তভাবে বহিষ্কার করা হবে না, এ মর্মে বিশ্ববিদ্যালয় খোলার সাত কার্যদিবসের মধ্যে কারণদর্শাতে বলা হয়েছে। এছাড়া বিষয়টি যাচাই-বাছাইয়ের জন্য তিন সদস্যদের তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

কমিটিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মনকে আহবায়ক, আইন বিভাগের অধ্যাপক ড. রেহেনা পারভীন ও পরিসংখ্যান বিভাগের সভাপতি ড. সাজ্জাদ হোসেনকে কমিটির সদস্য করা হয়েছে। কমিটিকে যথা শিগগির সম্ভব তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, এর আগে মঙ্গলবার (৭ এপ্রিল) ফেসবুকে বঙ্গবন্ধু হত্যার বিচার নিয়ে বিরূপ মন্তব্য করায় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য