শিরোনাম
প্রকাশ : ২৬ জুলাই, ২০২০ ১৮:২৩

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটি

প্রেস বিজ্ঞপ্তি

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটি

বেসরকারী পর্যায়ে দেশের শীর্ষস্থানীয় বেসরকারী বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি “বিষয়ভিত্তিক কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২০” প্রথমবারের মত স্থান লাভ করেছে। 

বিষয়ভিত্তিক কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২০ এ নর্থ সাউথ ইউনিভার্সিটি বিজনেস এন্ড ম্যানেজমেন্ট বিষয়ে (ব্যবসা এবং অর্থনীতি অনুষদ) ৪০১-৪৫০ এবং কম্পিউটার সাইন্স এন্ড ইনফরমেশন সিস্টেম বিষয়ে ৫৫১-৬০০ তম (ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্যাল সাইন্স অনুষদ) স্থান দখল করে। এটি বিষয়ভিত্তিক র‌্যাঙ্কিং এর দশম সংস্করণ যেখানে ১৩,১৩৮টি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের বিষয়ভিত্তিক মূল্যায়ন ও র‌্যাঙ্কিং করা হয়।

প্রতিটি বিষয়ের ৫১টি মানদন্ড অনুসারে কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং এ বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির তালিকা করা হয়। এক্ষেত্রে বিষয়ে চারটি উৎস ব্যবহার করে র‌্যাঙ্কিং সংকলিত হয় যার মধ্যে প্রথম দুটি উৎস হলো একাডেমিক এবং কর্মকর্তার উপর কিউএসের বিশ্বব্যাপী সমীক্ষা, যা বিশ্ববিদ্যালয়ের বিষয়গুলোকে আন্তর্জাতিক মানদণ্ডে মূল্যায়ন করতে ব্যবহৃত হয়। 

দ্বিতীয় দুটি সূচক গবেষণাপত্র মান মূল্যায়ন করে যা প্রাসঙ্গিক বিষয়ে গবেষণাপত্র এবং এইচ-সূচক প্রতি গবেষণামূলক উদ্ধৃতির উপর ভিত্তি করে। 

এছাড়াও, সমস্ত র‌্যাঙ্কিং মানদন্ড এবং প্ল্যাটফর্মে নর্থ সাউথ ইউনিভার্সিটি অব্যাহতভাবে তার শীর্ষস্থান দখল করে রেখেছে। কিউএস এশিয়া র‌্যাঙ্কিং ২০২০, তে বাংলাদেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশের একমাত্র বেসরকারী বিশ্ববিদ্যালয় হিসেবে ৩০০তম স্থান অর্জন করেছে। এছাড়াও, ওয়েবম্যাট্রিক্স দ্বারা ঘোষণা করা র‌্যাঙ্কিং এবং ঢাকা ট্রিবিউন অর্গানাইজেশনের কোয়েস্ট দ্বারা প্রকাশিত র‌্যাঙ্কিং এ প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় হিসাবে স্থান লাভ করে।

এছাড়াও, এনএসইউ স্নাতকের জন্য বৈশ্বিক শীর্ষ ৫০০ এর তালিকায় উঠে এসেছে কর্মক্ষম জনশক্তি তৈরীর র‌্যাঙ্কিং ২০১৯ এ, যা বিশ্ববিদ্যালয়ের পারফরম্যান্সের সাথে তুলনা করে স্নাতক নিয়োগের ফলাফল এবং সম্ভাবনার শর্তাদি। এটি একটি অর্জন অভূতপূর্ব মানদণ্ড, যা প্রথমবারের মত বাংলাদেশের একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় এটি তৈরি করেছে।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর