শিরোনাম
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর, ২০২০ ১৯:৫৫

দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার পাচ্ছেন ড. তুহিন ওয়াদুদ

নিজস্ব প্রতিবেদক

দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার পাচ্ছেন ড. তুহিন ওয়াদুদ
ড. তুহিন ওয়াদুদ

তরুপল্লব দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার ২০২০ এর জন্য এবছর মনোনীত হয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ। 

উদ্ভিদ সংরক্ষণ, নদীবিষয়ক গবেষণা ও জীববৈচিত্র্য সংরক্ষণে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে এই পুরস্কার প্রদান করা হচ্ছে। 

প্রতি বছর ১৫ সেপ্টেম্বর তরুপল্লবের প্রতিষ্ঠাতা সভাপতি ও বরেণ্য নিসর্গী অধ্যাপক দ্বিজেন শর্মার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এই পুরস্কার প্রদান করা হয়। এ বছর কভিড -১৯ পরিস্থিতির কারণে পুরস্কার অর্পণের আনুষ্ঠানিকতা পরিহার করে সুবিধাজনক সময়ে পুরস্কারটি প্রদান করা হবে জানানো হয়েছে। 

তরুপল্লব’র সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়- ড. তুহিন ওয়াদুদ ১৯৭৮ সালের ২৫ জানুয়ারি কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার বোতলারপাড় গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তারপর ২০০৮ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। প্রথমে ২০০৬ সালে কুড়িগ্রাম সরকারি কলেজে শিক্ষকতা দিয়ে পেশাজীবনের শুরু। তারপর ২০০৯ সালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে যোগদান করেন। ব্যক্তি উদ্যোগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রায় ৩৫ হাজার বৃক্ষরোপণ করেছেন তিনি। 

তুহিন ওয়াদুদ নদীবিষয়ক সংগঠন ‘রিভারাইন পিপলের’ পরিচালকের দ্বায়িত্ব পালন করছেন। তিনি উত্তরাঞ্চলের দুই শতাধিক নদী পরিদর্শন করেছেন, নদীর বর্তমান অবস্থা দেখেছেন, তথ্য সংগহ করেছেন, নদীর ছবি তুলেছেন এবং রচনা করেছেন ‘রংপুর অঞ্চলের নদ-নদী’ শীর্ষক গ্রন্থ। বর্তমানে তিনি পোস্ট ডক্টারাল ফেলোশিপ নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অধীনে ‘রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন ও সাহিত্যে বাংলাদেশের নদ-নদীর প্রভাব’ বিষয়ে গবেষণা করছেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর