শিরোনাম
প্রকাশ : ১১ এপ্রিল, ২০২১ ১৪:৩৭
আপডেট : ১১ এপ্রিল, ২০২১ ১৪:৪০
প্রিন্ট করুন printer

পানি দূষণ রোধে ইউএপি অধ্যাপকের গবেষণা প্রয়োগ হচ্ছে কক্সবাজার শরণার্থী ক্যাম্পে

অনলাইন ডেস্ক

পানি দূষণ রোধে ইউএপি অধ্যাপকের গবেষণা প্রয়োগ হচ্ছে কক্সবাজার শরণার্থী ক্যাম্পে

কক্সবাজারের কুতুপালং মেগা ক্যাম্পের ক্যাম্প-৪ এর জলাশয়ের পানি দূষণ সমস্যা সমাধানে এবং পরিবেশ রক্ষায় ইউএনএইচসিআর -এর সহযোগিতায় সেন্টার ফর ন্যাচারাল রিসোর্সেস স্টাডিজ (সিএনআরএস) ফ্লোয়েটিং ওয়েটল্যান্ড কনসেপ্ট বাস্তবায়নে কাজ করছে। জলাশয়ের পানি পর্যাপ্ত ব্যবহার নিশ্চিত করা, ভূগর্ভস্থ পানির উপর চাপ কমাতে এবং পানির গুণগতমান উন্নত করতে এই প্রকল্প হাতে নেওয়া হয়।

পাইলট এই প্রকল্পটি বাস্তবায়নে নিয়মিত কাজ করছে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি)-এর প্রাক্তন শিক্ষার্থী প্রকৌশলী নাদিম হোসেন আদরের নেতৃত্বে এক দল প্রকৌশলী এবং পরিবেশবিদ। এই দলের  অন্যতম দুই সদস্য জিহান এবং মালিহা। ভবিষ্যতে আরও বড় পরিসরে সবগুলো ক্যাম্পে এই প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনাও রয়েছে।

এই ফ্লোটিং ওয়েটল্যান্ড কন্সেপ্টটি ইউএপির অধ্যাপক ও বাংলাদেশ একাডেমি অফ সাইন্সের এসোসিয়েট ফেলো অধ্যাপক ড. তানভীর ফেরদৌস সাঈদ বাংলাদেশে প্রথম প্রয়োগ করেন। তিনি এবং তার গবেষণার টিম এ নিয়ে অনেক আন্তর্জাতিক বৈজ্ঞানিক প্রবন্ধও প্রকাশ করেছেন। অধ্যাপক সাঈদ আশাবাদী, তার এই ফ্লোটিং সিস্টেম কক্সবাজারসহ সারা দেশের দূষিত জলাশয় শোধনে উল্লেখযোগ্য অবদান রাখবে।


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর