শিরোনাম
প্রকাশ : ২৭ জুন, ২০২১ ২১:০৫
প্রিন্ট করুন printer

'শিক্ষকদের প্রশিক্ষণ অনলাইনে নিয়ে আসতে হবে'

গাজীপুর প্রতিনিধি:

'শিক্ষকদের প্রশিক্ষণ অনলাইনে নিয়ে আসতে হবে'
Google News

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, এই সময়েও জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ শিক্ষকদের প্রশিক্ষণ অব্যাহত রাখছে। এই প্রশিক্ষণ পূর্ণমাত্রায় যাতে অনলাইনে নিয়ে আসা হয় তা নিশ্চিত করতে হবে।'

শনিবার সন্ধ্যায় (২৬ জুন) কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর ১৩তম ব্যাচের শিক্ষক প্রশিক্ষণে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য। জুম অ্যাপের মাধ্যমে দেশব্যাপী রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৪০জন শিক্ষক এই প্রশিক্ষণে অংশ নেয়। বিষয়ভিত্তিক এই শিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠানটি অনলাইনে গত ৩০ মে শুরু হয়। ২৮ দিনব্যাপী এই প্রশিক্ষণের সমাপনী দিন ছিল ২৬ জুন।   

উপাচার্য বলেন, শিক্ষক প্রশিক্ষণ পরিচালনায় সকল সহযোগিতা সিইডিপির আওতায় নিশ্চিত করা হবে। শিক্ষকদের এই প্রশিক্ষণে বিষয়ভিত্তিক ক্লাশের পাশাপাশি ১দিনব্যাপী প্যাডাগোজি ও ১ দিনব্যাপী আইসিটি প্রশিক্ষণ অব্যাহত রাখতে হবে।' ২৮ দিনব্যাপী এই শিক্ষক প্রশিক্ষণে সকল শিক্ষক সুষ্ঠুভাবে অংশগ্রহণ করায় সন্তোষ প্রকাশ করেন উপাচার্য। একইসঙ্গে তিনি আহ্বান জানান, শিক্ষকরা যাতে মনোবল না হারিয়ে জাতীয় বিশ^বিদ্যালয়ের সিইডিপি প্রকল্পের আওতায় চলমান অনলাইন শিক্ষক প্রশিক্ষণে অংশ নেন।

উপাচার্য বলেন, 'শিক্ষক প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হচ্ছে শিক্ষকরা প্রশিক্ষণ নিলে তাদের মধ্যে আস্থা তৈরি হবে, দক্ষতা বৃদ্ধি পাবে। এগুলো  যাতে শিক্ষকরা শিক্ষার্থীদের মধ্যে দ্রুত ছড়িয়ে দিতে পারে।' এরফলে তারা যেন অনলাইন ক্লাস আরও যুগোপযোগী করতে পারে সেটিও নিশ্চিত হবে বলে আশা প্রকাশ করেন উপাচার্য।

স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন সিইডিপির প্রকল্প পরিচালক (পিডি) ড. এ.  কে. এম. মুখলেছুর রহমান, ডিপিডি আবদুল হালিম, কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. গোবিন্দ চক্রবর্তী। অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক প্রশিক্ষণ দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. হাছানুর রহমান।  

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর