২৭ জুলাই, ২০২১ ২২:১১

জাতীয় জীববিজ্ঞান বিতর্কে রাবিকে হারিয়ে চ্যাম্পিয়ন রুয়েট

রাবি প্রতিনিধি :

জাতীয় জীববিজ্ঞান বিতর্কে রাবিকে হারিয়ে চ্যাম্পিয়ন রুয়েট

"জীবনের আমন্ত্রণে এসো মিলি প্রাণের উৎসবে" স্লোগানকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাব জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগীতায় প্রথমবারের মতো আয়োজিত হলো দুইদিনব্যাপী 'আরইউএসসি জাতীয় জীববিজ্ঞান উৎসব'।

২৬ ও ২৭ জুলাই অনুষ্ঠিত এ উৎসবে ছিল- বায়োলজি অলম্পিয়াড, বিজ্ঞান বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা এবং পপুলার সায়েন্স টক। বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে মুখোমুখি হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টিম 'ক্রিস্পার' এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম রুয়েট 'ডিসি আইনইস্টাইন'। বিতর্কে চ্যাম্পিয়ন হয়েছে রুয়েট ডিসি আইন্সটাইন।

উৎসবটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি (রুটিন দায়িত্ব) প্রফেসর ডঃ মোহাম্মদ সুলতান-উল-ইসলাম। অনুষ্ঠানের শেষে অতিথিবৃন্দ বিতর্ক প্রতিযোগীতা ও বায়োলজি অলিম্পিয়াডের বিজয়ীদের নাম ঘোষণা করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রফেসর ও বিজ্ঞানলেখক ডঃ মুহম্মদ জাফর ইকবাল। উৎসব নিয়ে তিনি বলেন, বাংলাদেশের ছেলেমেয়েরা প্রতিবেশী দেশগুলোর তুলনায় আন্তর্জাতিক বিজ্ঞান অলিম্পিয়াডগুলোতে অনেক ভালো করছে। তথ্য ও প্রযুক্তিতে কিছু দেশ অনেক এগিয়ে রয়েছে, সেদিকে ছাত্রছাত্রীদের নজর দিতে বলেন।

পপুলার সায়েন্স টক অংশে প্রধান আলোচক হিসেবে স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত প্রফেসর ডঃ হাসিনা খান "তোমার ঘরে বসত করে কয়জনা" এই শিরোনামে বিজ্ঞান বক্তৃতা দেন। সম্প্রতি পাঁটের মধ্যকার অণুজীব থেকে আবিষ্কৃত এন্টিবায়োটিক নিয়ে গবেষণাধর্মী বক্তৃতা প্রদান করেন এবং এর অপার সম্ভাবনার কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ডঃ মুহম্মদ জাফর ইকবাল ও প্রধান আলোচক ডঃ হাসিনা খান অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এর আগে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি জহুরুল ইসলাম মুন।

বিশেষ অতিথি হিসেবে থাকেন সায়েন্স ক্লাবের উপদেষ্টা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর ডঃ তারিকুল ইসলাম, তড়িৎ রসায়ন ও প্রকৌশল বিভাগের প্রফেসর ডঃ খাদেমুল ইসলাম মোল্লা এবং জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের প্রফেসর আবু রেজা।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর