২৭ অক্টোবর, ২০২১ ০৫:৪২

সাম্প্রদায়িক হামলা, স্বরাষ্ট্রমন্ত্রীকে ঢাবি শিক্ষক সমিতির স্বারক লিপি

বিশ্ববিদ্যালয় প্রদিবেদক

সাম্প্রদায়িক হামলা, স্বরাষ্ট্রমন্ত্রীকে ঢাবি শিক্ষক সমিতির স্বারক লিপি

স্বরাষ্ট্রমন্ত্রীকে ঢাবি শিক্ষক সমিতির স্বারক লিপি

সাম্প্রদায়িক হামলাকারীদের দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার করাসহ চার দফা দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে স্মারকলিপি দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। মঙ্গলবার (২৬ অক্টোবর) স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে তার কাছে স্মারকলিপি পেশ করেন শিক্ষক সমিতির নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রহমত উল্লাহ এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়াসহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ।

শিক্ষক সমিতির চার দফা দাবির মধ্যে রয়েছে- আশঙ্কা থাকা সত্ত্বেও সংশ্লিষ্ট স্থানে সতর্কতামূলক ব্যবস্থা না নেওয়া এবং হামলার সময়ে স্থানীয় প্রশাসনের সমন্বয়হীনতার যে অভিযোগ উত্থাপিত হয়েছে, তা তদন্ত করা। এক্ষেত্রে কারো কোনো অবহেলা বা শিথিলতা থাকলে তা চিহ্নিত করে জবাবদিহিতা নিশ্চিত করা, হামলার ঘটনায় নিহতদের পরিবার, ক্ষতিগ্রস্ত পূজামন্ডপ, আশ্রম, ব্যবসা প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানের যথাযথ পূরণ দেওয়া, হামলাকারীদের দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারের ব্যবস্থা করা। সুষ্ঠ তদন্তের মাধ্যমে সঙ্গে জড়িতদের আইনের আওতায় এনে দ্রুততম সময়ের মধ্যে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা এবং ধর্মীয় অনুভূতিতে আঘাতের নামে যেকোনো সহিংসতা এবং মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী যেকোনো অপতৎপরতা রোধে সর্বাত্মক সতকর্তা এবং আইনের শাসন নিশ্চিত করার উদ্যোগ গ্রহণ করা।

স্মারকলিপিতে বলা হয়, যে মুহূর্তে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতি জাতিসংঘসহ আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হচ্ছে, সেই মুহূর্তে ষড়যন্ত্রকারীরা বিশৃঙ্খলা সৃষ্টি করে রাষ্ট্রকে অস্থিতিশীল করতে তৎপর রয়েছে। এই একই অপশক্তি পূর্বে কক্সবাজারের রামু, সুনামগঞ্জের সাল্লা ও বগুড়ায় গুজব সৃষ্টি করে এবং বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করেছিল। এই অপশক্তির উদ্দেশ্য জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গঠনে জননেত্রী শেখ হাসিনার প্রয়াসকে বাধাগ্রস্ত করা।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর