৯ নভেম্বর, ২০২১ ২১:৫৫

আবারও সাত কলেজের শিক্ষার্থীদের নীলক্ষেত অবরোধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আবারও সাত কলেজের শিক্ষার্থীদের নীলক্ষেত অবরোধ

বিশেষ পরীক্ষা ও দ্রুত ফল প্রকাশের দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুর একটার দিকে নীলক্ষেত মোড় অবরোধ করেন শতাধিক শিক্ষার্থী। এতে মিরপুর রোডে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে ঢাকা কলেজের কয়েকজন শিক্ষক এসে বিশেষ পরীক্ষার বিষয়টি বিবেচনার আশ্বাস দিলে বিকেল তিনটার দিকে অবরোধ প্রত্যাহার করেন তারা। 

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ঢাবি অধিভুক্ত সাত কলেজের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক চূড়ান্ত বর্ষের পরীক্ষার ফলে বিপর্যয় হয়েছে। এ কারণে অকৃতকার্য শিক্ষার্থীরা মাস্টার্সে ভর্তি হতে পারেনি। তাই শিক্ষার্থীদের দাবি যেন দ্রুততম সময়ের মধ্যে বিশেষ পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করা হয় এবং বিশেষ বিবেচনায় মাস্টার্সে ভর্তির সুযোগ দেওয়া হয়।

আল আমিন নামের ঢাকা কলেজের এক শিক্ষার্থী বলেন, আমাদের স্নাতক ৪র্থ বর্ষের ফল প্রকাশিত হয়েছে অনেক দিন হলো। পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় আমরা মাস্টার্সে ভর্তি হতে পারিনি। আমাদের দাবি ছিল যেন দ্রুত পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করা হয় এবং মাস্টার্সে ভর্তির সুযোগ দেওয়া হয়। সাত কলেজ প্রশাসনের সঙ্গে যতবার যোগাযোগ করা হয়েছে, তারা খুব দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন এবং পরীক্ষা নেওয়ার কথা বলেছেন। কিন্তু আজ পর্যন্ত আমরা দৃশ্যমান কোনো পদক্ষেপ দেখতে পাইনি।

তিনি জানান, আজও (মঙ্গলবার) তারা সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকারের সঙ্গে বিষয়টি নিয়ে দেখা করতে গিয়েছিলাম কিন্তু তিনি আশ্বস্ত করতে পারেননি। তাই তারা বাধ্য হয়ে সড়ক অবরোধ করেছেন।

এদিকে, দুপুরের পর ঢাকা কলেজের কয়েকজন শিক্ষক আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে দেখা করে বিশেষ পরীক্ষার বিষয়ে বিবেচনা করার কথা বলেন এবং বিষয়টি নিয়ে বুধবার সাত কলেজের অধ্যক্ষবৃন্দ জরুরী সভা করবেন বলে শিক্ষার্থীদের জানান। এরপর শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করে নেন। তবে সভার সিদ্ধান্ত তাদের বিরুদ্ধে আসলে আবারও আন্দোলনের হুশিয়ারি দিয়েছেন তারা। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর