২৬ জুন, ২০২২ ১৫:৩৯

নিপীড়ন ও দখলদার মুক্ত শিক্ষাঙ্গনের দাবিতে রাবি প্রতীকী অনশন

অনলাইন ডেস্ক

নিপীড়ন ও দখলদার মুক্ত শিক্ষাঙ্গনের দাবিতে রাবি প্রতীকী অনশন

শিক্ষার্থীদের ন্যয়সঙ্গত অধিকার রক্ষায়, নিপীড়ন এবং দখলদারিত্ব মুক্ত শিক্ষাঙ্গনের দাবিতে প্রতীকী অনশনে বসেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। রবিবার (২৬ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জ্বোহা চত্বরে এ দাবি জানান তারা। 

এসময় অনশনকারী অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয়ে প্রতিনিয়ত শিক্ষার্থীরা নিপিড়ন ও লাঞ্ছনার শিকার হচ্ছে। কিন্তু এ বিষয়ে প্রশাসনের কার্যকরী কোন পদক্ষেপ দেখা যাচ্ছে না। পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মুক্ত চিন্তার বিকাশ ঘটে, কিন্তু একশ্রেণির শিক্ষার্থী দ্বার সেটা সম্ভব হচ্ছে না। স্বাধীনতার এতো বছর পরে এসে পাবলিক বিশ্ববিদ্যালয়ে এমন কার্যক্রম চলতে পারেনা।

ছাত্রলীগ প্রসঙ্গ টেনে এই অধ্যাপক বলেন, আবাসিক হলগুলোতে ছাত্রলীগের একক আধিপত্য ও দখলদারত্বের ফলে শিক্ষার্থী বান্ধব পরিবেশ নষ্ট হচ্ছে। শিক্ষার্থীকে মারধর- লাঞ্ছনা, সিট বাণিজ্য ও দখলদারি মনোভাবের ফলে প্রতিনয়ত বিশ্ববিদ্যালয়ের সম্মান ও মর্যাদার হানি ঘটছে। এটা কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ঘটতে পারেনা। বিশ্ববিদ্যালয় এমন ঘটনার কার্যকরী কোন পদক্ষেপে না নেয়ায় অনশনে বসেছি।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, শিক্ষকদের দাবি অবশ্যই যৌক্তিক। তবে আমরাও চেষ্টা করছি, বিশ্ববিদ্যালয়কে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা মুক্ত রাখতে। তার জন্য প্রশাসন বিভিন্ন ব্যবস্থা নিচ্ছে। অচিরেই সব বাস্তবায়ন হবে বলে জানান তিনি।

এদিকে গত ২৪ জুন রাতে নবাব আব্দুল লতিফ হলের আবাসিক শিক্ষার্থীকে মারধর ও লাঞ্ছিত করার ঘটনায় জরুরি এক সভার সিদ্ধান্তে ছাত্রলীগের তিনজন নেতাকর্মীকে সাময়িক বহিষ্কারসহ হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া হলে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা পুনরায় ঘটলে অভিযুক্তদের বহিস্কারের ঘোষণা দেন প্রশাসন।

গত কয়েক মাসে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হলে ছাত্রলীগের বিরুদ্ধে শিক্ষার্থীকে হল থেকে নামিয়ে দেয়া এবং অবৈধভাবে সিট দখলসহ হলগেটে তালা ও বিশৃঙ্খলার মতো ঘটনার অভিযোগ রয়েছে। আবাসিক হলে ছাত্রলীগের এমন অনাকাঙ্ক্ষিত ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের একাধিক প্রাধ্যক্ষ। হলে এমন অনাকাঙ্খিত ঘটনা নিরসনে প্রশাসনের কার্যকরী পদক্ষেপের পাশাপাশি অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন শিক্ষকরা শিক্ষার্থী ও মুক্তিযোদ্ধা।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর