৪ জুলাই, ২০২২ ২১:৫৯

রাবিতে ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট অনুমোদন

রাবি প্রতিনিধি

রাবিতে ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট অনুমোদন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত ৪৬৬ কোটি ৪১ লাখ টাকা ও ২০২২-২৩ অর্থ বছরের ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকার আবর্তক বাজেট  অনুমোদন হয়েছে।

সোমবার রাত ৮টায় অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৫১৫তম সিন্ডিকেট সভায় এ বাজেট অনুমোদন হয়।

আবর্তক বাজেটে গবেষণা, প্রকাশনা, বই পত্র, গবেষণাগার সরঞ্জামাদি, স্মার্ট ক্লাসরুম, ফিল্ডওয়ার্ক/শিক্ষা সফর তথ্য যোগাযোগ প্রযুক্তি, প্রশিক্ষণ, খেলাধুলা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বৃত্তির মতো খাতগুলিতে অগ্রাধিকার প্রদান করা হয়েছে।

অনুমোদিত বাজেট বিশ্লেষণে দেখা যায়, ২০২০-২১ অর্থ বছরে গবেষণা খাতে বাজেট বরাদ্দ ছিল ৫ কোটি টাকা, ২০২১-২২ অর্থ বছরে এই বরাদ্দ ৮ কোটি টাকা। ২০২২-২৩ অর্থ বছরে গবেষণা খাতে বরাদ্দ ১০ কোটি টাকা। প্রকাশনা খাতে ২০২১-২২ অর্থ বছরে বরাদ্দ ছিল ১৫ লাখ টাকা। ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেটে বরাদ্দ ৫০ লাখ টাকা, ২০২১-২২ অর্থ বছরের প্রকাশনা খাতে বাজেট বরাদ্দ ৫২ লাখ টাকা। এখাতে বরাদ্দ বৃদ্ধির ফলে উন্নত গবেষণা প্রকাশনার সুযোগ সৃষ্টি হয়েছে। বই পত্র খাতে ২০২১-২২ অর্থ বছরে বাজেট বরাদ্দ ২৬ লাখ ৭৬ হাজার টাকা। ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বরাদ্দ ১ কোটি ১০ লাখ টাকা। ২০২২-২৩ অর্থ বছরের বাজেট ৬০ লাখ টাকা।

এর আগে একটি বিভাগের সেমিনার লাইব্রেরির জন্য বইপত্র খাতে বাজেট বরাদ্দ ছিল মাত্র ১৫ হাজার টাকা। ২০২১-২২ ও ২০২২-২৩ অর্থ বছরের বাজেটে উক্ত বরাদ্দ করা হয়েছে ৪০ হাজার টাকা। ২০২১-২২ অর্থ বছরে কেন্দ্রীয় গ্রন্থাগারে বই ক্রয় বাবদ বরাদ্দ ছিল ১৫ লাখ টাকা, সংশোধিত বরাদ্দ ধরা হয়েছে ৪৯ লাখ টাকা। ২০২২-২৩ অর্থ বছরের বাজেট বরাদ্দ ৩৩ লাখ ৫৪ হাজার টাকা। গবেষণাগার সরঞ্জামাদি খাতে ২০২১-২২ অর্থ বছরে
সংশোধিত বাজেটে বরাদ্দ ৪ কোটি ৭ লাখ টাকা। এর মধ্যে কয়েকটি বিভাগ কে ৫০ লাখ টাকা করে বিশেষ বরাদ্দ দেয়া হয়েছে।

২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেটে ১৬টি স্মার্ট ক্লাস রুমের জন্য বাজেট হ্লাদ রয়েছে ৩ কোটি ২০ লাখ টাকা। ২০২১-২২ অর্থ বছরে ফিল্ড ওয়ার্ক/শিক্ষা সফর খাতে বাজেট বরাদ্দ ছিল ১৮ লাখ টাকা। ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেটে এ খাতে বরাদ্দ ৮০ লাখ টাকা। ২০২২-২৩ অর্থ বছরেও বাজেট বরাদ্দ ৮০ লাখ টাকা। এরফলে ছাত্রছাত্রীদের মাথা পিছু বরাদ্দ বৃদ্ধি পেয়েছে। শিক্ষক, কর্মকর্তাদের প্রশিক্ষণ বাবদ ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেট বরাদ্দ ৩৫ লাখ টাকা ২০২২-২৩ অর্থ বছরে বাজেট বরাদ্দ ৫২ লাখ টাকা। তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতে ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেটে বরাদ্দ ১ কোটি ৫৫ লাখ টাকা এবং ২০২২-২৩ অর্থ বছরের মূল বাজেট ১ কোটি ৮৫ লাখ টাকা। বৃত্তি/মেধাবৃত্তি খাতে ২০২১-২২ অর্থ বছরে বাজেট বরদ্দ ছিল ৪৫ লাখ টাকা ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেটে এ খাতে বরাদ্দ করা হয়েছে ১ কোটি টাকা। ২০২২-২৩ অর্থ বছরেও বরাদ্দ ১ কোটি টাকা। ২০২২-২৩ অর্থ বছরে বিমকের মঞ্জুরি ১৩ কোটি ৭৫ লাখ টাকা, নিজস্ব আয় ২২ কোটি টাকা।

নতুন অনুমোদিত এই বাজেট প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, শিক্ষা, গবেষণা ও প্রকাশনাবান্ধব এই বাজেট আগামীতে বিশ্ববিদ্যালয়ের গতিশীলতাকে আরও তরান্বিত করবে। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর