২৬ মে, ২০২৩ ১৯:৪৯

গুচ্ছের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা কাল

অনলাইন ডেস্ক

গুচ্ছের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা কাল

ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য (সি) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামীকাল শনিবার (২৭ মে)। বেলা ১২টা থেকে শুরু হয়ে ১টা পর্যন্ত চলবে পরীক্ষা। দেশের ১৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবার। ইতোমধ্যে ভর্তি পরীক্ষার সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো।

জানা গেছে, সি ইউনিটে বহুনির্বাচনী প্রশ্নে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ৩৫ নম্বর করে মোট ৭০ নম্বর এবং বাংলা, ইংরেজিতে ১৫ নম্বর করে মোট ৩০ নম্বর থাকবে। পরীক্ষায় প্রতিটি সঠিক উত্তরের জন্য শিক্ষার্থীরা ১ নম্বর পাবে। আর প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পাস নম্বর ৩০।

এছাড়া আগামী ৩ জুন বিজ্ঞান (এ) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ৩ লাখ ৩ হাজার ২৩১টি। তার মধ্যে সি ইউনিটে ৩ হাজার ৪৯৬টি আসনের বিপরীতে মোট আবেদন করে ৩৯ হাজার ৮৬৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

শনিবার সকাল ১০টা থেকেই কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে নির্ধারিত রুম খোলা হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে। প্রবেশপত্র ও নির্দেশিত অন্যান্য কাগজপত্রসহ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কোনো ব্যাগ, মোবাইল কিংবা ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মো. গোলাম মোস্তফা গণমাধ্যমকে বলেন, ‘আমরা ভর্তি পরীক্ষা সংক্রান্ত সবকিছুই গুছিয়েছি। তদারকি করছি। অন্যান্য রুটিন ওয়ার্কও সম্পন্ন হয়েছে। সুষ্ঠুভাবেই পরীক্ষা হবে আশা করি।’

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক গণমাধ্যমকে বলেন, বি ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। সি ইউনিটের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর