৩ ডিসেম্বর, ২০২৩ ১৫:৫৯
বিশিষ্টজনদের মতামত

'গণতন্ত্র রক্ষায় নির্বাচনের বিকল্প নেই'

অনলাইন ডেস্ক

'গণতন্ত্র রক্ষায় নির্বাচনের বিকল্প নেই'

দেশের গণতন্ত্র রক্ষায় সংবিধান মোতাবেক নির্বাচন করার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বিশিষ্ট নাগরিকরা। তারা বলেন, দেশের বর্তমান যে গণতান্ত্রিক শাসনব্যবস্থা চলছে, তা চলমান রাখতে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হবে। সবাই যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে সেই পরিবেশ তৈরি করতে হবে।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে বৃত্তান্ত ’৭১ ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ‘শান্তি সমৃদ্ধি ও প্রগতির পক্ষে নাগরিক সম্মিলন’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলা হয়। 

সভায় বক্তারা বলেন, স্বাধীনতার ৫২ বছরে পরে এসেও স্বাধীনতার আদর্শ সমুন্নত রাখার বিষয়টি নিয়ে যে কথা বলতে হয় সেটি অনেক দুঃখজনক। কারণ দেশ স্বাধীন হলেও এই দেশের স্বাধীনতাবিরোধীরা এখনো রয়ে গেছে। যে কারণে স্বাধীন বাংলাদেশে ১৯৭৫ সালের মতো নৃশংস ঘটনা ঘটেছে। পরবর্তীতে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকেও বারবার হত্যাচেষ্টা করা হয়েছে। যারা স্বাধীনতার বিরোধী তাদের এই দেশে রাজনীতি করার কোনো অধিকার নেই। আগামী জাতীয় সংসদ নির্বাচনে এবং তার পরবর্তী সময়ে এই বিরোধীপক্ষ যেন আর কোনোভাবেই রাজনীতি করার সুযোগ না পায় সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

বক্তারা আরও বলেন, এই দেশের গণতন্ত্র ব্যবস্থাকে ধ্বংস করার জন্য বিভিন্ন সময় বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। বিভিন্ন বিদেশি শক্তিও এ ব্যাপারে সবসময় তৎপর থাকে। একসময় দেশে তত্ত্বাবধায়ক সরকারের প্রচলন ছিল। এই সরকারের কাজ ছিল একটি নির্দিষ্ট সময়ের জন্য দায়িত্ব নিয়ে একটি সুষ্ঠু নির্বাচন করে বিজয়ী দলের কাছে দায়িত্ব হস্তান্তর করা। কিন্তু দেখা গেছে, সেটি না করে সেই তত্ত্বাবধায়ক সরকার নিজেরাই বছরের পর বছর ক্ষমতায় থেকেছে এবং গণতান্ত্রিক ব্যবস্থাকে ধ্বংস করেছে। তাই বর্তমানে সংবিধান অনুযায়ী একটি অবাধ এবং সুষ্ঠু নির্বাচন করতে হবে যেন গণতন্ত্রের ধারা অব্যাহত থাকে।
 
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও অর্থনীতিবিদ ড. আতিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন শিক্ষাবিদ এবং কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল, বৃত্তান্ত ’৭১ ফাউন্ডেশনের সমন্বয়ক মুহাম্মদ তানভীর, মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, গণমাধ্যম ব্যক্তিত্ব আবেদ খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডা. মো. শারফুদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল, নাট্যব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায়, শম্পা রেজা, আজিজুল হাকিমসহ অন্যান্য বিশিষ্ট নাগরিকরা।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর