৮ ডিসেম্বর, ২০২৩ ১৬:৪০

হাবিপ্রবিতে পিঠা উৎসব

অনলাইন ডেস্ক

হাবিপ্রবিতে পিঠা উৎসব

হেমন্তের শেষে গ্রামবাংলার ঐতিহ্যবাহী শীতের বাহারি পিঠা, সাথে বিজয়ের গানের সুর। এভাবেই ঝিরি ঝিরি বৃষ্টিকে উপেক্ষা করে শীত শীত অনুভূতিতে পিঠা উৎসবে মেতে উঠল দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

উৎসবে টিএসসি প্রাঙ্গণ ছিল রকমারি নকশা ও বৈচিত্র্যময় পিঠার দোকান। পিঠা উৎসবে বাহারি পিঠা নিয়ে হাজির হয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। স্টলে স্টলে দেখা যায়, জ্বলছে চুলা। উড়ছে গরম ধোঁয়া। ডুবু তেলে তৈরি হচ্ছে পিঠা। স্টলগুলোতে ছিল পাটিসাপটা, ঝাল পিঠা, মালপোয়া, মালাই পিঠা, খেজুরের পিঠা, ক্ষীরকুলি, তেলপোয়া পিঠা, ঝালপোয়া পিঠা, ছাঁচ পিঠা, ফুল পিঠা, নকশি পিঠা, নারকেল পিঠা, দুধরাজ পিঠাসহ বাহারি রকমের পিঠা। 

সন্ধ্যায় শিল্পীরা লোক, বাউল, মুর্শিদি ও ভাটিয়ালি গানে মাতিয়ে তোলে ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজনে গানের অনুষ্ঠানে ‘অর্ক সাংস্কৃতিক জোট’ ও ‘নয় রঙ’ সহযোগিতা করে। 

বিজয়ের আমেজে বাঙালি গানের তালে পিঠা উৎসবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাহেব, ওয়াসী মোহাম্মদ অয়নসহ অনেকে পিঠা উৎসবের অনুভূতি ব্যক্ত করে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সুন্দর আয়োজন নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। পিঠা খেলাম অনেকদিন পর মনে হলো বাড়ির তৈরি পিঠা খেলাম। 

গানের অনুষ্ঠানসহ পিঠা উৎসবে হাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মো. মাহাবুব হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মো. মামুনুর রশীদ।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর