শিরোনাম
প্রকাশ : ২৪ জুন, ২০১৯ ২১:২০

সিলেটে স্বর্ণ মেলায় প্রথম দিনেই অর্ধকোটি টাকা আদায়

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে স্বর্ণ মেলায় প্রথম দিনেই অর্ধকোটি টাকা আদায়

সিলেটে স্বর্ণমেলার প্রথম দিনে ১৮টি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রায় অর্ধকোটি টাকা আদায় করেছে সিলেট কর অফিস। এই কর পরিশোধ করে স্বর্ণ ব্যবসায়ীরা বৈধ করে নিয়েছেন অপ্রদর্শিত প্রায় ৫ হাজার ১০০ ভরি স্বর্ণ। সিলেট কর অঞ্চলের উপ কর কমিশনার কাজল সিংহ এ তথ্য নিশ্চিত করেছেন। 

মঙ্গলবার এই মেলা শেষ হবে। মেলা চলাকালীন জুয়েলারি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও ব্যবসায়ীরা নির্ধারিত ট্যাক্স পরিশোধ করে তাদের অপ্রদর্শিত স্বর্ণ বৈধ করে নেয়ার সুযোগ পাবেন। 

সিলেটের কর কমিশনার রনজীত কুমার সাহা জানান, সরকার ব্যবসায়ীদের অপ্রদর্শিত স্বর্ণ সাদা করার সুযোগ দিয়েছেন। কেবল মেলা চলাকালীন নয়, ৩০ জুন পর্যন্ত অপ্রদর্শিত স্বর্ণের বিপরীতে আয়কর ও ভ্যাট প্রদান করা যাবে। এরপর তা কোনোভাবেই সুযোগ দেওয়া হবে না।

এর আগে সোমবার দুপুরে নগরীর উপশহরে একটি হোটেলের হলরুমে হলে দুই দিনব্যাপী আয়োজিত স্বর্ণ মেলার উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (মুসক নিরীক্ষা ও গোয়েন্দা) সৈয়দ গোলাম কিবরিয়া।

তিনি বলেন, সরকারের নীতি হচ্ছে, সকলের সঙ্গে সুসম্পর্ক রেখে ভ্যাট-ট্যাক্স আদায় করা। তাই মেলায় সরকার অপদর্শিত স্বর্ণ ট্যাক্সের মাধ্যমে বৈধ করার সুযোগ দিয়েছে। দেশের অনেকগুলো বড় বড় প্রকল্পকে সচল রাখতে ভ্যাট-ট্যাক্স আদায় চলমান রাখতে হবে। আর স্বর্ণ ব্যবসায়ীদের ট্যাক্সে দেশের কোষাগার সমৃদ্ধ হবেও মন্তব্য করেন তিনি।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য