২৬ আগস্ট, ২০১৯ ১১:১০

ছাত্রদলের কেন্দ্রীয় নেতারা সিলেটমুখী, চাইছেন ভোট

সিলেট ব্যুরো

ছাত্রদলের কেন্দ্রীয় নেতারা সিলেটমুখী, চাইছেন ভোট

জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের কাউন্সিল আগামী ১৪ সেপ্টেম্বর। ওইদিন ঢাকায় অনুষ্ঠিতব্য কাউন্সিলে সারাদেশ থেকে আগত কাউন্সিলররা ভোটাধিকার প্রয়োগ করে নেতৃত্ব নির্বাচন করবেন। কাউন্সিলে সিলেট থেকে ভোট দিতে যাবেন ৩৫ জন কাউন্সিলর।

তন্মধ্যে আছেন সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের ১০ শীর্ষ নেতা, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার ৫ জন করে নেতা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ৫ জন করে নেতা।

জানা গেছে, সরকারবিরোধী আন্দোলনের প্রস্তুতি হিসেবে দল গোছাতে কাজ করছে বিএনপি। এরই অংশ হিসেবে বিএনপির এক সময়ের ‘ভ্যানগার্ড’ হিসেবে খ্যাত ছাত্রদলকে ঢেলে সাজাতে কাজ চলছে। ১৯৭৯ সালের ১ জানুয়ারি ছাত্রদলের প্রতিষ্ঠিত হয়। এবার ছাত্রদলের ৬ষ্ঠ কাউন্সিল অনুষ্ঠিত হবে। আগেকার বেশিরভাগ কাউন্সিলে বিএনপি নেতারা তাদের পছন্দের নেতাদের হাতেই ছাত্রদলের নেতৃত্ব তুলে দিতেন। তবে এবার ব্যতিক্রমই হচ্ছে।

জানা গেছে, সারা দেশের ১১৭টি ইউনিটের ৫৮০ জন কাউন্সিলর এবার ভোটের মাধ্যমে ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করবেন। ২০০০ সাল থেকে পরবর্তী সময়ে যারা এসএসসি বা সমমান পাস করেছেন, কেবলমাত্র তারাই প্রার্থী হতে পেরেছেন এবার। এছাড়া প্রার্থীকে অবিবাহিত, দেশের যেকোনো প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং ন্যূনতম স্নাতক পাস হতে হবে।

ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচন করতে গত ১৭ ও ১৮ আগস্ট ১১০ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন। পরে ২০ আগস্ট সভাপতি পদে ২৭ জন ও সম্পাদক পদে ৪৮ জন মনোনয়নপত্র জমা দেন। এবারের নির্বাচনে দুজন নারী প্রার্থীও রয়েছেন। একজন নাদিয়া পাঠান, অপরজন ডালিয়া রহমান।

জানা গেছে, ২২ থেকে ২৬ আগস্ট পর্যন্ত চলবে মনোনয়নপত্র বাছাই। এরপর প্রার্থীতা প্রত্যাহার করা যাবে ৩১ আগস্ট পর্যন্ত। আগামী ২ সেপ্টেম্বর প্রকাশ করা হবে চূড়ান্ত ভোটার তালিকা। প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন ৩-১২ সেপ্টেম্বর পর্যন্ত।

এদিকে, আগামী ৩ সেপ্টেম্বর থেকে প্রচারণা শুরু হওয়ার কথা থাকলেও প্রার্থীরা এখন থেকেই গোপনে ভোটারদের কাছে ফোনে কিংবা সরাসরি সাক্ষাৎ করে ভোট চাইছেন। সম্প্রতি সম্পাদক পদপ্রার্থী নাদিয়া পাঠান সিলেটে হযরত শাহজালাল (রহ.) এর মাজার জিয়ারত করে নেতাকর্মীদের সাথে দেখা করেন। এছাড়া সিলেটের কাউন্সিলরদের কাছে সাধারণ সম্পাদক পদপ্রার্থী কারিমুল হাই নাঈম, ইকবাল হাসান শ্যামল প্রমুখ ভোট চেয়েছেন বলে জানা গেছে।

এ বিষয়ে সিলেট জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমন বলেন, তার কাছে বেশ কয়েকজন প্রার্থী ভোট চেয়েছেন। তবে আন্দোলন-সংগ্রামের দিনে যারা মাঠে ছিলেন, তাদেরকেই তিনি ভোট দেবেন।

এদিকে, শাহনেওয়াজ বৃহস্পতিবার সিলেট এসে মাজার জিয়ারত করেছেন। পাশাপাশি কারাবন্দি জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক দেলওয়ার হোসেন দিনারের সাথে সিলেট কেন্দ্রিয় কারাগারে গিয়ে দেখা করেন। পথে আসার পথে কাউন্সিলরদের সাথে ভোট চেয়েছেন তিনি।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর