২৭ মে, ২০২০ ১৫:২৪

সিলেটে বেড়েই চলছে নদীর পানি, নিম্নাঞ্চল প্লাবিত

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেটে বেড়েই চলছে নদীর পানি, নিম্নাঞ্চল প্লাবিত

দু'দিনের টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের সুরমা, কুশিয়ারা, লোভা ও সারী নদীতে বেড়েই চলছে পানি। ইতোমধ্যে গোয়াইনঘাট ও জৈন্তাপুরে সারি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্লাবিত হয়েছে এ দুই উপজেলার নিম্নাঞ্চল। বৃষ্টিপাত অব্যাহত থাকলে সিলেটে ব্যাপক আকারে বন্যা দেখা দিতে পারে বলে আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

পাউবো সিলেট অফিস সূত্রে জানা যায়, টানা বর্ষন ও ভারতের পাহাড়ি ঢলে গতকাল মঙ্গলবার সকাল থেকে সিলেটের সুরমা, কুশিয়ারা, লোভা ও সারী নদীর পানি বৃদ্ধি পেতে শুরু করে। সকাল ৯টায় সিলেটের সারি নদীর পানি প্রবাহিত হয় বিপদসীমার ৩ সেন্টিমিটার উপর দিয়ে।

এছাড়া একই সময়ে কানাইঘাটে সুরমা নদীর পানি ছিল ১১.৩৯ মিটার, সিলেটে সুরমা নদীর পানি ছিল ৯.০২ মিটার এবং লোভা নদীর পানি ছিল ১২.২৮ মিটার। এসব নদীর পানি বিপদসীমার নিচে থাকলেও পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।
সুরমা, সারি ও লোভা নদীর মতো কুশিয়ারা নদীর পানিও গত দুইদিনে বেড়েছে। তবে এখনো কুশিয়ারার পানি সিলেটের তিনটি পয়েন্টে বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হলেও মঙ্গলবার সকাল থেকে সকল পয়েন্টে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

এদিকে, টানা বর্ষন ও পাহাড়ি ঢলে গোয়াইনঘাট উপজেলার সারী-গোয়াইনঘাট, সালুটিকর-গোয়াইনঘাট, ফতেহপুর ভায়া হাকুরবাজার-মানিকগঞ্জ সড়ক পানিতে তলিয়ে গেছে। পানিবন্দি হয়ে পড়েছেন এই অঞ্চলের মানুষ। 

গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী অফিসার নাজমুস সাকিব জানান, গোয়াইনঘাটের তোয়াকুল, নন্দীরগাওঁ, রুস্তুমপুর, পশ্চিম জাফলং, লেঙ্গুড়া, পূর্ব জাফলং, আলীরগাওঁ, পূর্ব আলীরগাওঁ, ডৌবাড়ী ও ফতেহপুর ইউনিয়নের বেশিরভাগ এলাকা পানিতে তলিয়ে গেছে। উপজেলার ৫২টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। 

পানি উন্নয়ন বোর্ড সিলেটের নির্বাহী প্রকৌশলী মুহম্মদ শহীদুজ্জামান সরকার জানান, অব্যাহত বৃষ্টিপাত ও ভারতের পাহাড়ী এলাকা থেকে নেমে আসা ঢলে সিলেটের সবকটি নদীতে পানি বৃদ্ধি পাচ্ছে। জৈন্তাপুরে সারি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে যে কোন সময় কয়েকটি উপজেলায় বন্যা দেখা দেয়ার আশঙ্কা রয়েছে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর