শিরোনাম
প্রকাশ : ২ এপ্রিল, ২০২১ ২২:০৭
প্রিন্ট করুন printer

শ্রীমঙ্গলে শঙ্খচিল উদ্ধার

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি:

শ্রীমঙ্গলে শঙ্খচিল উদ্ধার
Google News

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আহতাবস্থায় একটি শঙ্খচিল উদ্ধার করা হয়েছে। উদ্ধার করা শঙ্খচিলটির একটি ডানা ভাঙ্গা। বর্তমানে এটি শহরতলীর সবুজবাগ এলাকায় সোহেল শ্যাম’র বাসায় আছে। গত শুক্রবার উপজেলার ভূনবীর থেকে এটাকে উদ্ধার করেছেন প্রকৃতি প্রেমী সোহেল শ্যাম ও শৌখিন ফটোগ্রাফার খোকন থৌনাউজম। 

সোহেল শ্যাম জানান, তিনি শিক্ষক তারিক হাসানের নিকট থেকে জানতে পারেন ভূনবীর ইউনিয়নে জোনায়েদ নামে এক ব্যক্তি আহত অবস্থায় একটি শঙ্খ চিল উদ্ধার করেছে। পরে তারা জোনায়েদের সঙ্গে যোগাযোগ করে শঙ্খচিলটি নিয়ে আসেন। বর্তমানে চিলটি তাদের তত্বাবধানে রয়েছে। এটাকে সুস্থ করে তোলার জন্য তারা আপ্রাণ চেষ্টা করছেন। সুস্থ হলে উঠলে ছেড়ে দেয়া হবে বলে তিনি জানান। 

পাখি বিষারদরা জানান, শঙ্খচিল অ্যাক্সিপিট্রিডি পরিবারের সদস্য। বাংলাদেশ ছাড়াও ভারতীয় উপমহাদেশের সব জায়গায় এবং অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ায় পাখিটি সুপরিচিত। নদী-নালা, জলাশয়ের আশপাশে এদের বেশি দেখা যায়। শঙ্খের মতো সাদা এদের মাথা, তাই এদের নাম হয়েছে শঙ্খচিল। ডানা ও শরীরের অন্যান্য অংশ খয়েরি। ঘাড়, বুক, পেটের তলার পালকের ওপর মরিচা ধরা খাড়া ছোট রেখা থাকে। ঠোঁট ছোট, লেজ গোলাকার ডগাযুক্ত। শঙ্খচিলের দৈর্ঘ্য ৭৬-৮৪ সেমি। এরা মাছ এবং জলজ প্রাণী খেয়ে জীবন ধারণ করে। ছোট সাপ, হাঁস-মুরগির বাচ্চা এদের প্রিয় খাদ্য। দক্ষিণ এশিয়ায় শঙ্খচিলের প্রজনন ঋতু ডিসেম্বর থেকে এপ্রিল মাসে, আর দক্ষিণ-পূর্ব অস্ট্রেলিয়ায় আগস্ট থেকে অক্টোবর মাসে। পশ্চিম অস্ট্রেলিয়ায় এপ্রিল-জুনে এদের প্রজনন ঋতুর সময়। এরা বাসা বাঁধে উঁচু স্থানে। ডিম পাড়ে দুটো। ডিমে তা দেয় শুধু স্ত্রী পাখিটি। তবে মা-বাবা দুজনে মিলে বাচ্চা বড় করে। ২৬  থেকে ২৯ দিন পর ডিম ফুটে বাচ্চা বের হয়। এরা জোড়ায় জোড়ায় থাকে। 

জলাশয়ের পাশে বড় বড় ঝাঁকে বাস করে। ডানা মেলে শূন্যে ভেসে থাকে।
প্রতিবেশ ও প্রানবৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক গবেষক পাভেল পার্থ বলেন, শঙ্খচিল হলো সাইটেস আইন আর্ন্তভুক্ত একটি পাখি। এরা আমাদের পরিবেশের বন্ধু। মরা পচা জিনিস খায় আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা করে। আমদের প্রয়োজনেই এদেরকে টিকেয়ে রাখতে হবে। কিছুতেই এদের আবাসস্থল ধংস করা যাবেনা। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর