শিরোনাম
প্রকাশ : ১২ মে, ২০২১ ১৭:৫৭
প্রিন্ট করুন printer

শেষ মুহূর্তে সিলেটে পাঞ্জাবি কেনার ধুম

নিজস্ব প্রতিবেদক, সিলেট

শেষ মুহূর্তে সিলেটে পাঞ্জাবি কেনার ধুম
সংগৃহীত ছবি
Google News

ঈদ উৎসবে পুরুষদের বিশেষ পোষাক হচ্ছে পাঞ্জাবি। বাঙালি পুরুষরা পাঞ্জাবি পরেই নামাজ পড়তে স্বাচ্ছন্দ্যবোধ করেন। ছোট-বড় সকলে একযোগে পাঞ্জাবি পরে নামাজ পড়া এক রকম ঐতিহ্য।

ঈদের বাজারে পুরুষদের শপিংয়ের প্রথম পছন্দ হয়ে থাকে পাঞ্জাবি। সিলেট শহরের বড় শপিং কেন্দ্রগুলো ছাড়াও ছোট পরিসরে গড়ে ওঠা দোকানগুলোতেও পাঞ্জাবির কালেকশন বেড়েছে। রমজানের এই শেষ বেলায় পাঞ্জাবি কেনার ধুম পড়েছে সিলেটে।

আধুনিক সময়ের সাথে তাল মিলিয়ে পাঞ্জাবির ফ্যাশনেও এসেছে বৈচিত্রতা। তরুণ ও প্রবীণ ছাড়াও শিশুদের জন্য পছন্দের তালিকায় পাঞ্জাবি রয়েছে।

সিলেট নগরীর বিভিন্ন ফ্যাশন হাউস ঘুরে দেখা যায়, অন্যবারের চেয়ে এবার পাঞ্জাবির কালেকশন একটু বেশি। তাছাড়া এ বছর নতুন কয়েকটি ফ্যাশন হাউস গড়ে উঠে। প্রায় সবগুলো ফ্যাশন হাউসে শোভা পাচ্ছে নানা ডিজাইন আর কাপড়ের পাঞ্জাবি। সুতি, সিল্ক, হাফসিল্ক, এন্ডি সিল্ক কাপড়ে অ্যামব্রয়ডারি, স্ক্রিন প্রিন্ট ও হাতের কাজে নতুনত্ব রয়েছে পাঞ্জাবীতে।

ডিজাইন আর কাপড়ভেদে পাঞ্জাবির মূল্যও আলাদাভাবে রাখা হয়েছে। মার্কেট কিংবা শপিং হাউস অনুযায়ী দামের বিভিন্নতা রয়েছে। ৫০০ টাকা থেকে শুরু করে ১৫-২০ হাজার টাকা দামেরও পাঞ্জাবি পাওয়া যাচ্ছে।

বিক্রেতাদের সঙ্গে আলাপকালে তারা জানান- ঈদ শপিংয়ে পাঞ্জাবি কেনার ক্ষেত্রে ছেলেদের অন্য রকম আকর্ষণ থাকে। আমরা এ বিষয়টি গুরুত্ব দিয়ে যুগোপযোগী বিভিন্ন ডিজাইন এবং কাপড়ের পাঞ্জাবির কালেকশন এনেছেন বিক্রেতারা। লং পাঞ্জাবির যেমন চাহিদা, তেমনি আছে শর্ট পাঞ্জাবিরও চাহিদা।  

বিভিন্ন ফ্যাশন হাউসের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত কয়েক বছর শর্ট পাঞ্জাবির প্রতি তরুণদের আগ্রহ থাকলেও এ বছর লং পাঞ্জাবির প্রতি তরুণদের ঝোঁক রয়েছে।

নয়াসড়কস্থ এক ফ্যাশন হাউসের কর্মকর্তা জানান, এবারে ঈদে পাঞ্জাবির পাশাপাশি কটির চাহিদা রয়েছে। বিদেশি এবং রুচিশীল পাঞ্জাবীর কালেকশনের জন্য ক্রেতাদের ভীড় রয়েছে কাশিশ-এ।

শুকরিয়া মার্কেটের এক পাঞ্জাবি হাউসের মালিক জানান, এবার বেচাকেনা ভালো। মধ্যবিত্ত, নিম্ন বিত্তদের দেশীয় সুতি পাঞ্জাবীর চাহিদা বেশি। তার দোকানের পাঞ্জাবিগুলোর দাম ১০০০-৮০০০ টাকা পর্যন্ত।

কথা হয় শুকরিয়া মার্কেটে পাঞ্জাবি কিনতে আসা আসাদ উদ্দিনে সঙ্গে। তিনি বলেন, ছেলেদের ঈদের প্রধান পোষাক হচ্ছে পাঞ্জাবি। গত বছরগুলোর চাইতে এবার পাঞ্জাবির কালেকশন বেশি, দামও কম।’

নগরীর হাসান মার্কেটে পাঞ্জাবি কিনতে আসা আহমদ আলী বলেন, গরম থাকায় কোবো বাহারি ডিজাইন নয়, সাদামাটা পাঞ্জাবি কিনবো। পাঞ্জাবি পরেই ঈদের নাআজ পড়তে স্বাচ্ছন্দ্যবোধ করি।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর