৬ আগস্ট, ২০২২ ১৪:৪৪
জ্বালানি তেলের দাম বৃদ্ধি

সিলেটে সড়ক অবরোধ করে বিক্ষোভ, বাস ভাড়া বৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে সড়ক অবরোধ করে বিক্ষোভ, বাস ভাড়া বৃদ্ধি

জ্বালানী তেলের মূল্য বৃদ্ধিকে কেন্দ্র করে সিলেটে সড়ক অবরোধ ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছেন যানবাহন চালক ও মালিকরা। মূল্য বৃদ্ধির খবর পেয়ে শুক্রবার রাত ৯টা থেকে সিলেটের সবকটি পাম্পে তেল বিক্রি বন্ধ করে দেয়। আর মূল্য বৃদ্ধির আগে তেল কিনতে শত শত মোটর সাইকেল ও গাড়ির চালকরা পাম্পে ভিড় করেন। পাম্প থেকে তেল বিক্রি না করায় তারা বিভিন্ন স্থানে সড়ক অবরোধ ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন। 

এদিকে, জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির কারণে শনিবার থেকে সিলেট-সুনামগঞ্জ রুটে বাস ভাড়া বৃদ্ধি করেছেন পরিবহন মালিকরা। ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন জারি না হলে আজ রবিবার থেকে সিলেট বিভাগের সকল রুটে বাস চলাচল বন্ধের ঘোষণা দিয়েছেন পরিবহন মালিক-শ্রমিকরা।
  
রাতেই জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির ঘোষণা আসছে এমন খবর আগেভাগেই পেয়ে যান সিলেটের রিফুয়েলিং স্টেশনের মালিকরা। তাই রাত ৯টা থেকে বিভিন্ন পাম্প তেল বিক্রি বন্ধ করে দেয়। রাত ১০টায় দাম বৃদ্ধির ঘোষণা আসার পর পাম্পগুলোতে শত শত মোটর সাইকেল ও গাড়ি ভিড় করে। মূল্য বৃদ্ধির আগে অর্থাৎ রাত ১২টার আগে তারা তেল কিনতে পাম্পগুলোতে ভিড় করেন। কিন্তু পাম্প মালিকরা তেল বিক্রি বন্ধ করে দেয়ায় শুরু হয় বাগবিতণ্ডা। কয়েকটি পাম্পে হাতাহাতির ঘটনাও ঘটে। 

এ নিয়ে নগরীর আম্বরখানা, পাঠানটুলা ও সোবহানীঘাটে বিক্ষুব্ধ লোকজন সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এক পর্যায়ে পাম্প মালিকরা জ্বালানী তেল বিক্রিতে বাধ্য হন। তবে ১০০-২০০ টাকার বেশি জ্বালানী তেল কেউ পাননি। 

এদিকে, জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির কারণে শনিবার সকাল থেকে সিলেট-সুনামগঞ্জ সড়কে চলাচলকারী সবধরণের বাসের ভাড়া ২০ টাকা বৃদ্ধি করা হয়। সিলেট থেকে সুনামগঞ্জের বাস ভাড়া ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৪০ টাকা, সিলেট থেকে দিরাই ১৪০ টাকা থেকে বাড়িয়ে ১৬০ টাকা করা হয়েছে। সিলেট-সুনামগঞ্জ বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক জিয়াউল কবির পলাশ জানান, জ্বালানী তেলের মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় পরিবহন মালিকরা বাস ভাড়া বাড়াতে বাধ্য হয়েছেন। 

এদিকে, বাস ভাড়া পুনর্নির্ধারণ নিয়ে শনিবার সভায় বসেন সিলেটের পরিবহন মালিক ও শ্রমিক নেতারা। সভা থেকে সিলেট জেলা বাস মিনিবাস, কোচ, মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ আলী আকবর রাজন জানান, সরকার থেকে প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত সিলেটের কোন রুটে বাস ভাড়া বৃদ্ধি করা হবে না। তবে শনিবারের মধ্যে প্রজ্ঞাপন না আসলে রবিবার থেকে সিলেট বিভাগের সকল রুটে বাস চলাচল বন্ধ করে দেয়া হবে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর