২৯ জানুয়ারি, ২০২৩ ১৯:১৩
প্রবাসীদের সংবাদ সম্মেলন

জকিগঞ্জকে প্রথম মুক্তাঞ্চলের স্বীকৃতি দেয়ার দাবি

নিজস্ব প্রতিবেদক, সিলেট

জকিগঞ্জকে প্রথম মুক্তাঞ্চলের স্বীকৃতি দেয়ার দাবি

স্বাধীনতার ৫১ বছর পরেও দেশের প্রথম মুক্তাঞ্চলের স্বীকৃতি পায়নি সিলেটের সীমান্তবর্তী উপজেলা জকিগঞ্জ। নতুন প্রজন্মকে মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে এই স্বীকৃতি দেওয়া অত্যন্ত জরুরি। স্বীকৃতি আদায়ের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচী গ্রহণের উদ্যোগ নিয়েছেন জকিগঞ্জ এসোসিয়েশন ইউকের নেতৃবৃন্দ। এ ব্যাপারে সর্বমহলের সহযোগিতা কামনা করা হয়েছে।

রবিবার সিলেট মহানগরীর এক অভিজাত হোটেলের কনফারেন্স হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন জকিগঞ্জ এসোসিয়েশন ইউকে’র সভাপতি ও যুক্তরাজ্যের ক্রয়ডনের সাবেক মেয়র শেরওয়ান চৌধুরী। 

লিখিত বক্তব্যে এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবুল হোসেন বলেন, ১৯৭১ সালের ২১ নভেম্বর জকিগঞ্জ উপজেলা হানাদারমুক্ত হয়েছিল। প্রশাসনিক কার্যক্রমও শুরু হয়েছিল সেদিন। অথচ স্বাধীনতার ৫১ বছর পরেও দেশের প্রথম মুক্তাঞ্চলের স্বীকৃতি পায়নি এ উপজেলা। স্বীকৃতি আদায়ের জন্য জকিগঞ্জ উপজেলাবাসী দেশে-বিদেশে দীর্ঘদিন থেকে তৎপরতা চালিয়ে যাচ্ছেন। 

তিনি বলেন, দাবি বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীর সাথে দু’দফা দেখা করে প্রয়োজনীয় ডকুমেন্ট দেওয়া হয়েছে। তিনি এ বিষয়ে মন্ত্রণালয়ের মহাপরিচালক বৃহত্তর সিলেটের কৃতিসন্তান জহুরুল ইসলামকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দিয়েছেন। প্রয়োজনীয় তথ্য যাচাই করে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস প্রণয়নের স্বার্থে জকিগঞ্জকে প্রথম মুক্তাঞ্চল ঘোষণার দাবি জানান প্রবাসী নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন- সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও জকিগঞ্জ পেশাজীবী পরিষদের সভাপতি শাহ্ দিদার আলম নবেল, জকিগঞ্জ এসোসিয়েশন ইউকের সহ সভাপতি আব্দুল হালিম ও এসোসিয়েশনের বাংলাদেশ প্রতিনিধি জুনেদ আহমদ চৌধুরী।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর