১০ ডিসেম্বর, ২০১৯ ১৮:৫৪

ভ্যাট প্রদানে মানসিকতায় পরিবর্তন আনা উচিত: মেয়র নাছির

নিজস্ব প্রতিবেকদ, চট্টগ্রাম

ভ্যাট প্রদানে মানসিকতায় পরিবর্তন আনা উচিত: মেয়র নাছির

মেয়র আ জ ম নাছির উদ্দীন

দেশকে এগিয়ে নিতে হলে ভ্যাট প্রদানের বিকল্প নেই উল্লেখ করে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ভ্যাট প্রদানের ক্ষেত্রে আমাদের মানসিকতায় পরিবর্তন আনা উচিত। কারণ রাষ্ট্র ব্যবসা করে না। তাই জনগণকে ভ্যাট, ট্যাক্স দিতে এগিয়ে আসতে হবে। সরকার বিনামূল্যে বই দিচ্ছে। বড় বড় প্রকল্প বাস্তবায়ন করছে। এতে জনগণ সুফল পাচ্ছেন।

মঙ্গলবার চট্টগ্রাম নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, অনেকে বিদেশ যান। ১০ বছর আগে ইমিগ্রেশন আর এখনকার ইমিগ্রেশনে পার্থক্য উপলব্ধি করে থাকবেন নিশ্চই। এখন হেনস্থা করা হয় না। আমাদের অর্থনৈতিক উন্নয়নের কারণে মর্যাদা বেড়েছে। আমাদের ওপর নির্ভর করে কত দ্রুত দেশ এগিয়ে যাবে। উন্নত বিশ্বে আইনের প্রয়োগ আছে, সবাই আইন মেনে চলে। আমাদেরও আইন মানতে হবে। সংকীর্ণতা পরিহার করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশ বিনির্মাণে ভূমিকা রাখতে হবে।

ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মারগুব আহমেদ, চট্টগ্রামের কর কমিশনার ইকবাল হোসেন, কর অঞ্চল-৩ এর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ, ভ্যাট কর্মকর্তা আবুল কালাম কায়কোবাদ, মুনতাসির বিল্লাহ, বন্ড কমিশনার মাহবুবুজ্জামান, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সহ-সভাপতি এএম মাহবুব চৌধুরী, চট্টগ্রাম উইম্যান চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি আবিদা মোস্তফা, চট্টগ্রাম চেম্বারের পরিচালক অঞ্জন শেখর দাশ প্রমুখ।

তারা বলেন, ভ্যাট আইন জনবান্ধব করা হয়েছে। ভ্যাট ব্যবসায়ীর আয়-ব্যয়ের অংশ নয়। পণ্য কেনার সময় ভোক্তারা ভ্যাট দেন সরকারকে। এ ভ্যাট সংগ্রহ করেন ব্যবসায়ীরা। সরকারের মেগা প্রকল্প বাস্তবায়নে এ অর্থ ব্যয় হচ্ছে। ভ্যাট দান নয়, অবদান।

জাতীয় পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠান কক্সবাজারের ওশান প্যারাডাইস, খাগড়াছড়ির ফোর স্টার এন্টারপ্রাইজ ও অরণ্য বিলাস, পটিয়ার বনফুল অ্যান্ড কোম্পানি, ষোলশহরের ব্র্যাক আড়ং, সীতাকুণ্ডের চৌধুরী টি ওয়্যার হাউস ও বান্দরবান সদরের হোটেল হিলভিউ রেসিডেন্সিয়ালকে পুরস্কার দেওয়া হয়।

স্থানীয় পর্যায়ে আবুল খায়ের স্টিল মেল্টিং লিমিটেড, কর্ণফুলীর সুপার পেট্রো কেমিক্যাল লিমিটেড, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, এনঅ্যান্ডএন টি ওয়্যারহাউস, এমএম ইস্পাহানি লিমিটেড ও উত্তরা মোটরস লিমিটেডকে পুরস্কৃত করা হয়। বিশেষ সম্মাননা দেওয়া হয় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে।

অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন কাস্টম হাউসের অতিরিক্ত কমিশনার কাজী মোহাম্মদ জিয়াউদ্দিন ও বন্ড কমিশনারেটের ডেপুটি কমিশনার তাহমিনা আক্তার পলি। এর আগে সকালে ভ্যাট দিবস ও সপ্তাহ উপলক্ষে আগ্রাবাদের সিজিও ভবন থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর