২ মার্চ, ২০২১ ২১:৩৪
চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে এক বন্দিকে নির্যাতনের অভিযোগ

এখতিয়ার না থাকায় নালিশি মামলা ফেরত দিলেন আদালত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

এখতিয়ার না থাকায় নালিশি মামলা ফেরত দিলেন আদালত

প্রতীকী ছবি

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে এক বন্দিকে নির্যাতনের অভিযোগে জেল সুপারসহ চারজনের বিরুদ্ধে দায়ের করা নালিশি মামলার এখতিয়ার না থাকায় ফেরত পাঠিয়েছেন আদালত। ফৌজদারি ২০১ ধারা অনুযায়ী মামলা ফেরত দেওয়া হয়। 

মঙ্গলবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালত এ আদেশ দেন বলে জানান বাদীর আইনজীবী বিশ্বজিৎ চক্রবর্তী।

তিনি বলেন, উক্ত আদালতে মামলার এখতিয়ার না থাকায় আদালত মামলাটি গ্রহণ করতে পারেননি। বাদীর সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

আদালতের আদেশে বলা হয়, মামলাটি ভুক্তভোগীর পক্ষে তার স্ত্রী তৃতীয় পক্ষ বাদী হয়ে করেছেন। তৃতীয় পক্ষ দায়রা জজ আদালতে নির্যাতনের অভিযোগ দাখিল করতে পারবেন। এ অবস্থায় নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন ২০০৩ এর ৭(১) অনুযায়ী অভিযোগকারীর দাখিল করা মামলাটি গ্রহণের এখতিয়ার না থাকায় মামলাটি যথাযথ আদালতে দাখিলের জন্য প্রেরণ করা হোক।

জানা গেছে, গত সোমবার বৈদ্যুতিক শক ও বিষাক্ত ইনজেকশন দিয়ে কারাগারে বন্দি রুপম নামের এক ব্যক্তিকে নির্যাতনের অভিযোগে চট্টগ্রাম জেলা সুপার, জেলার ও কারা হাসপাতালের সার্জনসহ চারজনের বিরুদ্ধে নালিশি অভিযোগ দেয় উক্ত আদালতে। এতে অভিযোগ করেন ভুক্তভোগীর স্ত্রী পাহাড়তলীর বাসিন্দা ঝর্ণা রাণী দেবনাথ। আদালত আমলে নিয়ে পরবর্তী আদেশের জন্য রেখেছিলেন।

অভিযোগ সূত্রে আরো জানা গেছে, অসুস্থ রুপম কান্তি নাথ বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। গত বছরের ১৫ ডিসেম্বর লেনদেন সংক্রান্ত একটি মামলায় কারাগারে যান রুপম। এরপর থেকে রুপমের পূর্বপরিচিত রতন ভট্টাচার্য নামের এক ব্যক্তি কারাগারের কর্মকর্তা ও কারা হাসপাতালের চিকিৎসকের মাধ্যমে নির্যাতন করে আসছেন।

গত ২৪ ফেব্রুয়ারি বিষয়টি জানার পর আদালতে আবেদন করা হয়। ইতিমধ্যে আসামিরা রুপমকে কারা হাসপাতাল থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। সেখানে আসামিরা আলামত লুকানোর চেষ্টা করে। বিষয়টি হাসপাতালের পরিচালক বরাবরে জানানো হয়েছে। নির্যাতন করে হত্যাচেষ্টার অভিযোগ আনা হয় মামলায়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর