শিরোনাম
প্রকাশ : ১০ মার্চ, ২০২১ ২০:১৭
প্রিন্ট করুন printer

পটিয়ায় ‘শ্যাম-শেফালী’ মুক্তমঞ্চ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

পটিয়ায় ‘শ্যাম-শেফালী’ মুক্তমঞ্চ উদ্বোধন

চট্টগ্রামের আঞ্চলিক গানের পুরাধা শ্যাম সুন্দর বৈষ্ণব ও শেফালী ঘোষের নামে পটিয়ার মেহের আটি গ্রামে অবস্থিত বিটার সংস্কৃতি উন্নয়ন কেন্দ্রে নির্মিত হয়েছে ‘শ্যাম শেফালী’ মুক্ত মঞ্চ। বুধবার দুপুরে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে মঞ্চটি উদ্বোধন করেন।   

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার তারিক  রহমান, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব ম হামিদ, ইলমার নির্বাহী প্রধান জেসমিন সুলতানা পারু, বিটার কার্যকরি পরিষদের সহ-সভাপতি আবদুস সালাম আদু, শিল্পী শ্যাম সুন্দর বৈষ্ণবের সন্তান প্রেম সুন্দর বৈষ্ণব, শিল্পী শেফালী ঘোষের পরিবারের সদস্য পুত্রবধু দীপান্বিতা দত্ত প্রমুখ। 
বিটার কার্যকরী পরিষদের সভাপতি কমল সেন গুপ্তের সভাপতিত্বে অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন নির্বাহী পরিচালক শিশির দত্ত। বাংলাদেশ ইনস্টিটিউট অব থিয়েটার আর্টস (বিটা) এর সংস্কৃতি উন্নয়ন কেন্দ্র মঞ্চটি তৈরি করে। বিটা গত ২৫ বছর ধরে তৃণমূলের মানুষকে সঙ্গে নিয়ে সাংস্কৃতিক উন্নয়ন এবং বাংলার লোকজ ঐতিহ্যগুলোকে বাঁচিয়ে রাখতে কাজ করছে।  

আলোচনা সভায় প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘আমরা স্বাধীনতা ৫০ বছরের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছি। এই স্বাধীনতার বীজ বোপন হয়েছিল ৭ই মার্চে জাতির পিতা বঙ্গবন্ধুর ভাষণের মধ্য দিয়ে। তিনি বাঙালি জাতিকে উপহার দিয়েছেন একটি সার্বভৌম বাংলাদেশ।’

এ সময় প্রধান অতিথি বিটাকে রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তি নিকেতনের সঙ্গে তুলনা করে বলেন, ‘শান্তি নিকেতনের মতো একটি পরিবেশ এখানে রয়েছে। সাংস্কৃতিক আবহে প্রতিষ্ঠিত হয়েছে বিটা।’

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর