২২ এপ্রিল, ২০২২ ২১:০৫

চট্টগ্রামে বিডিএস ভর্তি পরীক্ষায় অনুপস্থিত ১৬ শতাংশ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে বিডিএস ভর্তি পরীক্ষায় অনুপস্থিত ১৬ শতাংশ

চট্টগ্রামে ২০২১-২২ শিক্ষাবর্ষে ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি (বিডিএস) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় অনুপস্থিত ছিল ১ হাজার ২৭০ জন। যা মোট পরীক্ষার্থীর ১৬ দশমিক ০৭ শতাংশ। শুক্রবার চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দুটি ক্যাম্পাসে বিডিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

জানা যায়, চট্টগ্রামে এবার বিডিএস পরীক্ষায় মোট ৭ হাজার ৮৯৯ জন পরীক্ষার্থী আবেদন করে। এর মধ্যে অংশ নিয়েছে ৬ হাজার ৬২৯ জন। যা মোট আবেদনের প্রায় ৮৩ দশমিক ৯২ শতাংশ। বাকি ১ হাজার ২৭০ জন অনুপস্থিত ছিল। যা শতাংশের হিসেবে ১৬ দশমিক ৭ শতাংশ।

চমেকের অধ্যক্ষ ডা. সাহেনা আকতার বলেন, চকেক ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় মিলে তিনটি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে শেষ হয় ১১টায়। কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই পরীক্ষা গ্রহণ করতে পেরেছি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, এবার ডেন্টালে ভর্তি পরীক্ষায় সারাদেশে মোট আসন সংখ্যা ১ হাজার ৯৫০টি। এর মধ্যে সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে বিডিএস প্রথম বর্ষে আসন ৫৪৫টি, বেসরকারিতে আসন ১ হাজার ৪০৫টি। ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৬৫ হাজার ৯০৭ জন।

পরীক্ষায় ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষার সঙ্গে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত ২০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের মাধ্যমে সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের জন্য ৫৪৫ জন শিক্ষার্থী বাছাই করা হবে। এর মধ্যে মুক্তিযোদ্ধা, উপজাতি ও অ-উপজাতিদের জন্য নির্ধারিত আসন ছাড়া জাতীয় মেধায় ৮০ শতাংশ ও জেলা কোটায় ২০ শতাংশ শিক্ষার্থী সুযোগ পাবে। ভর্তি পরীক্ষার ফলাফল ৩-৪ দিনের মধ্যে প্রকাশ করার কথা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর