৩০ জানুয়ারি, ২০২৩ ১৮:৩৩

অননুমোদিত স্কুলে ভর্তি হয়ে অনুমোদিত স্কুলে রেজিস্ট্রেশন করা যাবে না

অভিভাবকদের সতর্ক করেছে শিক্ষাবোর্ড

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

অননুমোদিত স্কুলে ভর্তি হয়ে অনুমোদিত স্কুলে রেজিস্ট্রেশন করা যাবে না

ফাইল ছবি

চট্টগ্রামে অনুমোদনহীন স্কুলে শিক্ষার্থী ভর্তিতে অভিভাবকদের সতর্ক থাকতে বলেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। একই সাথে অনুমোদিত নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলে অননুমোদিত স্কুলের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়েছে। এতে করে এক স্কুলে ভর্তি হয়ে আরেক স্কুলের রেজিস্ট্রেশন করে পরীক্ষা দেওয়ার সুযোগ বন্ধ করা হয়।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুস্তফা কামরুল আখতার বলেন, নবম শ্রেণিতে রেজিস্ট্রেশন ও দশম শ্রেণি পরবর্তী এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় আমরা খুব খারাপ পরিস্থিতির সম্মুখীন হই। তাই এসব স্কুলে শিক্ষার্থীদের ভর্তি করাতে অভিভাবকদের অবশ্যই সতর্ক থাকতে হবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড এ বিষয়ে এক বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ে অভিভাবকদের ভর্তিসংক্রান্ত অজ্ঞতার সুযোগে কিছু কিছু অনুমোদনহীন প্রতিষ্ঠান নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করায়। এসব স্কুলের শিক্ষার্থীরা নবম শ্রেণিতে রেজিস্ট্রেশন ও দশম শ্রেণি পরবর্তী এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় ভয়াবহ জটিলতার সম্মুখীন হতে হয়। তাই অনুমোদিত নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলসমূহ শুধুমাত্র নিজ বিদ্যালয়ে ভর্তিকৃত ও পাঠগ্রহণকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করাতে পারবে। কোনোক্রমেই কোনো অননুমোদিত স্কুলের শিক্ষার্থীকে তাদের স্কুলে রেজিস্ট্রেশন করাতে পারবে না।

এছাড়া চট্টগ্রাম শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত নয়, এমন কোনো স্কুল ষষ্ঠ ও নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না। এ রকম ভর্তির কারণে কোনো শিক্ষার্থী বা অভিভাবক প্রতারিত হলে সংশ্লিষ্ট বিদ্যালয়ের বিরুদ্ধে বোর্ড আইন ও দেশে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর