শিরোনাম
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:১৩
প্রিন্ট করুন printer

কুমিল্লা নামে বিভাগ প্রতিষ্ঠার দাবিতে কুমিল্লায় বিক্ষোভ

কুমিল্লা প্রতিনিধি:

কুমিল্লা নামে বিভাগ প্রতিষ্ঠার দাবিতে কুমিল্লায় বিক্ষোভ

ময়নামতি নয়, কুমিল্লা নামেই বিভাগ চাই,এ দাবি নিয়ে মানববন্ধন করেছে চিকিৎসকদের সংগঠন বিএমএ কুমিল্লা শাখা ও কুমিল্লার নাগরিক সমাজ।

বৃহস্পতিবার বিএমএ’র ডাকে কুমিল্লা মেডিকেল কলেজ প্রাঙ্গণে মানববন্ধনে অংশ নেয় মেডিকেল কলেজের শিক্ষক, ছাত্র ও কর্মচারীবৃন্দ।

যথাশীঘ্র দ্রুত কুমিল্লা নামেই বিভাগ বাস্তবায়নের দাবি জানিয়ে বক্তব্য রাখেন বিএমএ কুমিল্লার সভাপতি আবদুল বাকী আনিস, সাধারণ সম্পাদক ডা. আতাউর রহমান জসিম, সাংগঠনিক সম্পাদক ডা. মো. আলী টিপু ও কোষাধ্যক্ষ ডা. জাহাঙ্গীর হোসেন ভূঁইয়া।

বক্তারা কুমিল্লাবাসীর দাবিকে সম্মান জানিয়ে অবিলম্বে কুমিল্লা নামে বিভাগ প্রতিষ্ঠার আহ্বান জানান। অন্যথায় এ ব্যাপারে বৃহত্তর আন্দোলনের ডাক দেয়া হবে বলেও মানববন্ধনে ঘোষণা দেয়া হয়।

এদিকে একই দাবিতে কুমিল্লা ডায়াবেটিক হাসপাতালের ডাক্তার, নার্স ও কর্মচারীরা মানববন্ধন করে। বিকালে নগরীর কান্দিরপাড়ে বিভিন্ন সংগঠন কুমিল্লা নামের বিভাগের দাবিতে মানববন্ধন করেছে। সংগঠন গুলো হচ্ছে আমরা কুমিল্লার সন্তান, সচেতন কুমিল্লাবাসী, সচেতন নাগরিক কমিটি, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রীবৃন্দ।

এছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার দাউদকান্দি উপজেলার গৌরীপুর বাস স্ট্যান্ডে মানববন্ধন করেছে চিকিৎসকগণ। মানববন্ধনে উপস্থিত ছিলেন, দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জালাল হোসেন, আবাসিক মেডিকেল অফিসার ডা. মো: হাবিবুর রহমান হাবিব, ডা. মো. শাহিনূর আলম সুমন, ডা. মো: শাওন সিকদার, ডা. মো: মহিউদ্দীন, ডা: মো: জয়নাল আবেদীন প্রমূখ।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ০৮:৩১
প্রিন্ট করুন printer

বুধবার বন্ধ ঢাকার যেসব মার্কেট

অনলাইন ডেস্ক

বুধবার বন্ধ ঢাকার যেসব মার্কেট

সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর একেক এলাকার মার্কেট ও দোকানপাট।

জেনে নিন আজ বুধবার রাজধানীর কোন কোন এলাকার দোকানপাট ও মার্কেট বন্ধ।

বন্ধ থাকে যেসব এলাকার দোকানপাট

বসুন্ধরা আবাসিক এলাকা, মধ্য এবং উত্তর বাড্ডা, জগন্নাথপুর, বারিধারা, সাঁতারকুল, শাহাজাদপুর, নিকুঞ্জ-১, ২, কুড়িল, খিলক্ষেত, উত্তরখান, দক্ষিণখান, জোয়ার সাহারা, আশকোনা, বিমানবন্দর সড়ক ও উত্তরা থেকে টঙ্গী সেতু।

বন্ধ থাকে যেসব মার্কেট

যমুনা ফিউচার পার্ক, নুরুনবী সুপার মার্কেট, পাবলিক ওয়ার্কস সেন্টার, ইউনিটি প্লাজা, ইউনাইটেড প্লাজা, কুশল সেন্টার, এবি সুপার মার্কেট, আমির কমপ্লেক্স, মাসকট প্লাজা।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ২২:৩৬
প্রিন্ট করুন printer

আশুলিয়ায় ছাত্রলীগ নেতাসহ ১৯ জনের বিরুদ্ধে হত্যা মামলা

সাভার প্রতিনিধি:

আশুলিয়ায় ছাত্রলীগ নেতাসহ ১৯ জনের বিরুদ্ধে হত্যা মামলা

সাভারের আশুলিয়ায় ইলেকট্রিশিয়ান শাহজাদা খন্দকার মনাকে (৫০) কুপিয়ে ও পিটিয়ে হত্যার ঘটনায় আশুলিয়ার থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও যুবলীগ নেতাসহ ১৯ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার রাতে আশুলিয়ার ডেন্ডাবর নতুনপাড়া এলাকার শাহজাদা খন্দকার মনা নিজ বাড়ির পাশে সন্ত্রাসীদের ধারালো অস্ত্রের আঘাতে জখম হন। পরে গভীর রাতে সাভারে এনাম মেডিকেল  কলেজ হাসপাতালে ভর্তি করলে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার রাতে তিনি মারা যান।

এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই শাহাবুদ্দিন খন্দকার পিন্টু ও তার স্ত্রী আলেয়া বেগম। রাতে নিহতের ভাই আহত শাহাবুদ্দিন খন্দকার পিন্টু বাদী হয়ে আশুলিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলায় ১২ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা আরও ৭ জনকে আসামি করা হয়েছে। 

আসামিরা হলেন আশুলিয়া থানার ডেন্ডাবর নতুন পাড়া এলাকার আলাউদ্দিন মিস্ত্রির ছেলে আল আমিন ওরফে বাবু মিজি (২৬), একই এলাকার জমির মোল্লার ছেলে নুরুজ্জামান (৩৫), শাহজাহানের ছেলে ও আশুলিয়া থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফেরদৌস আহমেদ টিটু (৩০), শাহজাহান সরকারের ছেলে ও আশুলিয়া থানা যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সাইফুল ওরফে ছোট সাইফুল (৩৮) ও কবির হোসেনের ছেলে রনি (২৪), জয়পুরহাট জেলার সদর থানার রিপন হোসেনের ছেলে রকি (২১), নড়াইল জেলার নড়াগতি থানার খাশিয়াল গ্রামের গোলাম রসুলের ছেলে রেজাউল ইসলাম পারভেজ (১৯), মানিকগঞ্জ জেলার হরিরামপুর থানার কচুয়া গ্রামের লিটনের ছেলে মেহেদী হাসান নাজমুল (২৫), একই জেলার সদর থানার ইসলামপুর গ্রামের আব্দুল লতিফের ছেলে যুবলীগকর্মী আরিফ (৩০) ও শিবালয় থানার তেওতা গ্রামের মৃত আক্তার হোসেনের ছেলে জুয়েল (৩০), টাঙ্গাইল জেলার নাগরপুর থানার সিনন্দীন গ্রামের নান্নু মিয়ার ছেলে সুমন (২৫) ও একই জেলার দেলদুয়ার থানার নান্দুলিয়া গ্রামের মৃত আমির খানের ছেলে রাব্বী (১৯)। এরা আশুলিয়া থানার ডেন্ডাবর নতুনপাড়া এলাকার বর্তমান বাসিন্দা।
 
এদের মধ্যে জুয়েল, নুরুজ্জামান, মেহেদী হাসান নাজমুল ও রেজাউল ইসলাম পারভেজকে পুলিশ গ্রেফতার করেছে। 

আশুলিয়া থানার  ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম কামরুজামান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ছাত্রলীগ হোক আর যুবলীগ নেতাই হোক না কেন, তাদের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেছে নিহতের ভাই শাহাবুদ্দিন খন্দকার পিন্টু। হত্যাকান্ডের ঘটনায় গ্রেফতার চারজনকে আজ আদালতে পাঠানো হয়েছে।

ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের সভাপতি সাইদুল সাইদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এ ঘটনায় বাংলাদেশ ছাত্রলীগ সাংগঠনিক ভাবে ব্যবস্থা নেবে।
 
বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় বাংলাদেশ প্রতিদিনকে বলেন, অপরাধীর জায়গা বাংলাদেশ ছাত্রলীগে হবে না। অপকর্মে জড়িত থাকায় থানা ছাত্রলীগের  নেতাদেরও বহিষ্কার করা হবে। তাদের বিচার হচ্ছে। একটাই বার্তা- অপরাধ যে করবে তার পাশে ছাত্রলীগ থাকবে না। অপরাধী যেই হোক তাকে আইনের আওতায় আসতেই হবে। তার বিরুদ্ধে আমরাও গঠনতন্ত্র অনুযায়ী ব্যবস্থা নেব।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, যারা এই হত্যাকাণ্ডের সাথে জড়িত তাদের বিরুদ্ধের সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ২১:৪০
প্রিন্ট করুন printer

শেখার পদ্ধতি ও শিশুদের আচরণ নিয়ে অভিভাবকদের জন্য আইএসডির ওয়েবিনার

প্রেস বিজ্ঞপ্তি

শেখার পদ্ধতি ও শিশুদের আচরণ নিয়ে অভিভাবকদের জন্য আইএসডির ওয়েবিনার

সম্প্রতি ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) অভিভাবকদের জন্য এক ওয়েবিনারের আয়োজন করে। ওয়েবিনারে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন দুজন বক্তা ‘অ্যাপ্রোচেস টু লার্নিং’ (এটিএল) এবং শিশুদের সাথে যোগাযোগের উপায়, এই দুটি ভিন্ন বিষয়ে আলোকপাত করেন।

ওয়েবিনারের প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আইএসডি’র আইবিপিওয়াইপি কো-অর্ডিনেটর লিনেট উইকে কাইলো এবং শিক্ষা প্রতিষ্ঠানটির প্রাইমারি কাউন্সিলর, ভিভিয়ান হুইজেনগা। প্রথমে লিনেট পিওয়াইপি (প্রাইমারি ইয়ার্স প্রোগ্রাম) ‘অ্যাপ্রোচেস টু লার্নিং' (এটিএল) সম্পর্কে আলোচনা করেন এবং এর গুরুত্ব ও আইবি-পিওয়াইপি শিক্ষা পদ্ধতির ধরণ অভিভাবকদের সামনে তুলে ধরেন। আলোচনার সময় তিনি শিক্ষার্থীদের যেসব ট্রান্সডিসিপ্লিনারি বিষয়ে (যোগাযোগ, চিন্তাচেতনা, গবেষণা, সামাজিক এবং স্ব-ব্যবস্থাপনা) দক্ষতা অর্জন প্রয়োজন, তা তুলে ধরেন।

এরপরে, ভিভিয়ান হুইজেনগা শিশুদের সাথে যোগাযোগবিষয়ক ধারণা নিয়ে তার ভাবনা ও মতামত ব্যক্ত করেন। বিশেষ করে, বর্তমানের প্রতিকূল সময়ে যোগাযোগের ধরণ কেমন হওয়া উচিত, সে বিষয়ে তিনি তার বক্তব্যে আলোচনা করেন। শিশুরা যখন নিয়ন্ত্রণের বাইরে চলে যায় কিংবা তাদের অযৌক্তিক কোনো কিছু চায়, তখন বাবা-মায়েরা কী করতে পারেন, সে সম্পর্কে তিনি আলোকপাত করেন। ভিভিয়ান পিতামাতাদের পরামর্শ দেন যে, তাদের উচিত শিশুদের বোঝার চেষ্টা করা এবং তাদের সকল জিজ্ঞাসার ক্ষেত্রে ইতিবাচকভাবে উত্তর দেওয়া। এতে করে শিশুরা একটি স্বাস্থ্যকর পরিবেশে শিখতে ও বাড়তে পারবে। 

তিনি বলেন, ‘আপনি যদি শিশুর অনুভূতি বুঝতে না পারেন, তবে তারা ক্ষুব্ধ হয়। তারা যেমন আমাদের শ্রদ্ধা করে, তাদের অনুভূতির প্রতিও আমাদের শ্রদ্ধাশীল হওয়া উচিত। ছোট ছোট জিনিস যেমন ‘তোমাকে এ ব্যাপারে ভীষণ আনন্দিত মনে হচ্ছে কিংবা আমি বুঝতে পারছি তুমি সত্যিই গর্বিত’- তাদের এমন বলা কিংবা তাদের অনুভূতি বোঝা খুব ছোট মনে হলেও এগুলো খুবই গুরুত্বপূর্ণ।’

ওয়েবিনারটি ‘প্রাইমারি প্যারেন্ট ইভিনিং’ -এর একটি অংশ হিসেবে অনুষ্ঠিত হয়। এ ধরনের আয়োজনের মাধ্যমে অভিভাবক ও স্কুল কর্তৃপক্ষ উভয়ের একত্রিত হওয়ার ও স্কুল কী করছে, কেন করছে, কীভাবে তারা অভিভাবকদের সাহায্য করতে পারে, সে বিষয়ে কথা বলার সুযোগ তৈরি হয়। অংশগ্রহণমূলক এ ওয়েবিনারে অভিভাবকরা তাদের চিন্তাভাবনা তুলে ধরার ও আলোচনায় অংশ নেওয়ার সুযোগ পেয়েছিলেন। মূলত, শিশুদের শেখার প্রক্রিয়াকে ত্বরান্বিত করার জন্য অভিভাবকদের প্রয়োজনীয় বিষয়ে ধারণা প্রদান করার লক্ষ্যেই এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়।  

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 

 
 
 
 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ২১:২৩
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২১ ২১:২৬
প্রিন্ট করুন printer

নির্যাতনের অভিযোগে স্ত্রীর মামলায় আওয়ামী লীগ নেতা কারাগারে

অনলাইন ডেস্ক

নির্যাতনের অভিযোগে স্ত্রীর মামলায় আওয়ামী লীগ নেতা কারাগারে
মাজাহারুল আনাম

নির্যাতনের অভিযোগে স্ত্রীর করা মামলায় ঢাকা মহানগর (উত্তর) আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাজাহারুল আনামকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) দারুস সালাম থানা পুলিশ।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) বিকেল ৩টার দিকে দারুস সালাম থানাধীন মাজার রোডের নিজ বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়।

বিষয়টি নিশ্চিত করে দারুস সালাম থানার উপ-পরিদর্শক (এসআই) মো. মোফাজ্জল হোসেন বলেন, আসামি মাজাহারুল আনামকে গ্রেফতারের পর আদালতে পাঠানো হয়। এরপর আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

এর আগে মঙ্গলবার সকালে নির্যাতনের অভিযোগ এনে মাজাহারুল আনামসহ সাত জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন তার স্ত্রী ফিরোজা পারভীন। অন্য আসামিরা হলেন— কামরুল ইসলাম, মাকসুদ আনাম, মিলি, ফুয়াদ, সাগর সরকার ও নাজমা আক্তার মুন্নি।

মামলার এজাহারে ফিরোজা পারভীন বলেন, ২০০৮ সালে মাজাহারুল আনামের সঙ্গে বিয়ে হয় তার। তাদের ১১ বছর বয়সী এক ছেলে আছে। তাদের ছেলে শারীরিক ও বুদ্ধি প্রতিবন্ধী। বিয়ের পর ব্যবসার কথা বলে মাজাহারুল আনাম ফিরোজা পারভীনের পরিবারের কাছ থেকে ২০ লাখ টাকা এনেছিলেন। সম্প্রতি আরও ১০ লাখ টাকা যৌতুক আনার জন্য চাপ দিয়ে শারীরিক ও মানসিক নির্যাতন করছিলেন বলে অভিযোগ করেন তার স্ত্রী।

অভিযোগে তিনি আরও উল্লেখ করেন, যৌতুকের জন্য গত বছরের ১২ ডিসেম্বর ফিরোজা পারভীনকে মারধর করা হয়। পরবর্তী সময়ে ফিরোজা পারভীনের ভাই ও পরিবারের সদস্যরা তাকে উদ্ধার করে হাসপাতালে চিকিৎসা করান। আপসের উদ্দেশ্যে গত ২৫ জানুয়ারি মাজাহারুল আনামের বাসায় যান ফিরোজা। যৌতুকের টাকা না নিয়ে বাসায় ঢোকায় মাজাহারুল আনাম চুলের মুঠি ধরে ফিরোজাকে কিল ঘুষি ও লাথি মারেন। বাঁশের লাঠি দিয়েও আঘাত করেন তিনি। এ সময় অন্যান্য আসামিরা ফিরোজাকে মারধর করে রক্তাক্ত করেন এবং তার প্রতিবন্ধী সন্তানকেও মারধর করেন। এছাড়াও মামলার প্রধান আসামি মাজাহারুল আনাম তাকে হত্যার উদ্দেশ্যে মুখে বালিশ চাপা দেন।

পরে ফিরোজার চিৎকারে প্রতিবেশীরা এগিয়ে গেলে আসামিরা পালিয়ে যান। ফিরোজাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা করানো হয় বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৭:৪৭
প্রিন্ট করুন printer

রাজশাহীর নতুন বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীর নতুন বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর
মো. হুমায়ুন কবীর

রাজশাহীর নতুন বিভাগীয় কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত অতিরিক্ত সচিব মো. হুমায়ুন কবীর।

মঙ্গলবার হুমায়ুন কবীরকে এই নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

রাজশাহীর বিভাগীয় কমিশনারের দায়িত্ব চালিয়ে আসা অতিরিক্ত সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারকে সচিব পদে পদোন্নতির পর নির্বাচন কমিশন সচিবালয়ে পদায়ন করা হয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

এই বিভাগের আরও খবর