২৬ জুন, ২০১৯ ১৬:০০

বরিশালে মাদক মামলায় ৫ আইনজীবীর সদস্যপদ স্থগিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে মাদক মামলায় ৫ আইনজীবীর সদস্যপদ স্থগিত

মাদক মামলার আসামি বরিশাল জেলা আইনজীবী সমিতির পাঁচ সদস্যের সদস্যপদসহ তাদের পেশাগত সনদের কার্যকারিতা স্থগিত করা হয়েছে। একই সাথে তাদের নামে বরাদ্দকৃত চেম্বার বাতিল করা হয়। 

মঙ্গলবার বিকেলে জেলা আইনজীবী সমিতির তলবী সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। পরে রাতে এ বিষয়ে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। 

সদস্যপদ স্থগিত হওয়া পাঁচ আইনজীবী হলেন, রিয়াজ উদ্দিন মিলন, একেএম সাইদুল হক খান জুয়েল, তানভির আহমেদ, মাছুম খান ও শেখ জিয়াউর রহমান রুমি। 

সিদ্ধান্ত গ্রহণের বিষয়টি নিশ্চিত করে আইনজীবী সমিতির সম্পাদক ফিরোজ মাহমুদ খান বলেন, মামলায় জড়িত আইনজীবীদের মামলা যতদিন পর্যন্ত চূড়ান্তভাবে নিষ্পত্তি না হবে ততদিন পর্যন্ত তাদের পেশাগত সনদ ও আইনজীবী সমিতির সদস্যপদ স্থগিত করা হয়েছে। এছাড়া আইন পেশার জন্য ব্যবহৃত নিজেদের চেম্বার বাতিল করা হয়েছে। 

তারা যদি মামলায় নির্দোষ প্রমাণিত হয় তবে তাদের সদস্যপদ পুনরায় ফিরে পাওয়াসহ স্থগিত হওয়া সকল অধিকার ফিরিয়ে দেওয়া হবে। এছাড়া অভিযোগ প্রমাণিত হলে স্থায়ীভাবে তাদের সকল সুযোগ সুবিধা স্থগিত করা হবে। 

তিনি আরও বলেন, গত ১৩ মে জেলা আইনজীবী সমিতির সিনিয়র আইনজীবী মানবেন্দ্র বটব্যাল, জিপি ইসমাইল হোসেন নেগাবন মন্টুসহ ১৫২ আইনজীবী সমিতির কার্যকরী পরিষদের কাছে লিখিতভাবে মাদক মামলায় জড়িত আইনজীবীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের আবেদন করেন। আবেদনে মামলায় জড়িত আইনজীবী সদস্যদের সদস্যপদ স্থগিত রাখা, চেম্বার বরাদ্দ বাতিল করা, সনদের কার্যকারিতা স্থগিত রাখা ছাড়াও তাদের পক্ষে সমিতির কার্যকরী সংসদের কাউকে আইনি সহায়তা না দেওয়ার বিষয়টি আবেদনে উল্লেখ করা হয়। 

একই সাথে ধর্ষণ, অস্ত্র আইন অথবা জঙ্গি সংশ্লিষ্টতায় অভিযুক্ত হলেও তাদের বিরুদ্ধে একই ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয় ওই তলবী সভায়। কার্যকরী পরিষদের কাছে আবেদনের প্রেক্ষিতে গত মঙ্গলবার সমিতির সভাপতি সৈয়দ ওবায়েদ উল্লাহ সাজু তলবী সভা আহ্বান করে সকলের সম্মতিক্রমে ওই সিদ্ধান্ত গ্রহণ করেন। 

তলবী সভায় উপস্থিত ছিলেন সমিতির সাবেক সভাপতি ও জিপি ইসমাইল হোসেন নেগাবন মন্টু, সাবেক সভাপতি ও সাবেক এমপি তালুকদার মো. ইউনুস, শেখ আব্দুল কাদের, আনিছ উদ্দিন আহমেদ সহিদ, দায়িত্বপ্রাপ্ত পিপি মজিবর রহমান, সাবেক সম্পাদক কাজী মনিরুল হাসান, গোলাম কবির বাদল, মোখলেছুর রহমান বাচ্চু ও ইশতাক আহমেদ রুবেল সহ অন্যান্যরা। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর