বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

বিজয় দিবসে যুদ্ধাপরাধের বিচার শেষের অঙ্গীকার

রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নানা কর্মসূচি পালিত

প্রতিদিন ডেস্ক

যুদ্ধাপরাধের বিচার শেষের অঙ্গীকার ও সুখী-সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয়ে গতকাল সারা দেশে পালিত হয়েছে ৪৪তম মহান বিজয় দিবস। দিবসটি যথাযথ মর্যাদায় পালনের জন্য বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন আয়োজন করে নানা কর্মসূচির। এর মধ্যে ছিল স্মৃতিস্তম্ভ-শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, বিজয় র‌্যালি, জাতীয় সংগীত পরিবেশন, কুচকাওয়াজ ও দোয়া মাহফিল। নিজস্ব প্রতিবেদকদের খবর—

চট্টগ্রাম : ৪৪ বছর পর কলঙ্কমুক্ত হওয়ায় এবারে অন্যরকম ভাবে বিজয় দিবস পালন করেছে চট্টগ্রামবাসী। প্রথম প্রহরে চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন কাউন্সিলরদের নিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর মেয়রের নেতৃত্বে নগর আওয়ামী লীগ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। এরপর একে একে শ্রদ্ধা জানায় সাবেক মন্ত্রী ও বিএনপির কেন্দ্রীয় সহসভাপতি আবদুল্লাহ আল নোমান, জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান  আবদুচ ছালাম, বিভাগীয় কমিশনার মো. আবদুল্লাহ, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, সিএমপি কমিশনার আবদুল জলিল মণ্ডল, জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার একেএম শহীদুর রহমান ও দেবদাস ভট্টাচার্য, পুলিশ সুপার এ কে এম হাফিজ আক্তার ফুল দিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জানান। বরিশাল : বিজয়ের প্রথম প্রহরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পাশাপাশি বিজয় র‌্যালি করেছে আওয়ামী লীগ ও বিএনপি। নগরীর বঙ্গবন্ধু উদ্যানে শরীর চর্চা প্রদর্শনী ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। বিকালে কোটি কণ্ঠে সুর মিলিয়ে বরিশালেও পরিবেশিত হয় জাতীয় সংগীত।

রাজশাহী : নগরীর ভুবনমোহন পার্ক, রাজশাহী কলেজ শহীদ মিনার, রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে শ্রদ্ধা নিবেদন করে বিভিন্ন সংগঠন। সকালে নগরীতে বিজয় র‌্যালি বের করে আওয়ামী লীগ।

রংপুর : রংপুরে বিজয় দিবসে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গ্রহণ করেছে নানা কর্মসূচি।

সিলেট : দিবসের প্রথম প্রহরে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে সহস্রজনতা ভিড় করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে। সকালে জেলা প্রশাসন ও জেলা বিএনপি বের করে পৃথক বিজয় র‌্যালি। দিনব্যাপী প্রশাসন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে চলে আলোচনা সভা, র‌্যালিসহ শিশু কিশোরদের নিয়ে নানা প্রতিযোগিতা।

বগুড়া : মুক্তির ফুলবাড়ী, কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ। শহীদ চান্দু স্টেডিয়ামে প্রদর্শন করা হয় শিশু-কিশোর সমাবেশ, কুচকাওয়াজ ও ডিসপ্লে। দুপুরে মুক্তিযোদ্ধা আমিনুল হক দুলাল অডিটোরিয়ামে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়।

কুমিল্লা : দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানায় বিভিন্ন সংগঠন। এ ছাড়া কুমিল্লা শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত স্টেডিয়ামে বিভিন্ন প্রতিষ্ঠান, শিক্ষার্থীদের শরীরচর্চা ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর