শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৩ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ১৩ অক্টোবর, ২০১৭ ০২:৩১

রোহিঙ্গা শিশুদের নিয়ে প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

রোহিঙ্গা শিশুদের নিয়ে প্রদর্শনী

মিয়ানমারের সেনাবাহিনীর হাতে স্বজনদের হারিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শিশুদের নিয়ে শিশু একাডেমিতে শুরু হয়েছে ‘আমি কাঁদতে চাই না, আমারও দেশ আছে’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। একাডেমি প্রাঙ্গণে গতকাল সপ্তাহব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন মহিলা ও শিশু-বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

এ সময় আরও উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং শিশু একাডেমির পরিচালক ছড়াকার আনজীর লিটন।

বিভিন্ন শরণার্থী ক্যাম্পে ত্রাণের জন্য রোহিঙ্গা শিশুদের হাহাকার, রোহিঙ্গা এক বাবার এক হাতে শেষ সম্বলটুকু একটি বস্তায়, আর আরেক হাতে নিজের ছোট্ট সন্তান, এক শিশুর কাঁধে চড়ে আরেক শিশু কাদামাটির পথ পাড়ি দিয়ে ঢুকছে বাংলাদেশে, সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশের পরপরই এক রোহিঙ্গা অন্তঃসত্ত্বা নারী রাস্তার পাশে একটি ঝুপড়ি ঘরে জন্ম দিয়েছেন তার সন্তান এমন সব আলোকচিত্র দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী।

প্রাঙ্গণেমোর এর নাট্য সপ্তাহ : শীর্ষস্থানীয় নাটকের দল প্রাঙ্গণেমোর এর আয়োজনে শিল্পকলা একাডেমিতে শুরু হলো সপ্তাহব্যাপী নাট্য উত্সব।

গতকাল সন্ধ্যায় একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ  মিলনায়তনে ‘প্রাঙ্গণেমোর নাট্য সপ্তাহ’ শীর্ষক সাতদিনের এই নাট্য উত্সবের উদ্বোধন করেন নাট্যাভিনেত্রী সারা যাকের।

৭টি নাটক দিয়ে সাজানো হয়েছে এই নাট্য উত্সব।

উদ্বোধনী সন্ধ্যায় গতকাল মঞ্চায়ন হয় ব্যতিক্রমী গল্পের নাটক ‘আমি ও রবীন্দ নাথ’।

আজ উত্সবের দ্বিতীয় সন্ধ্যায় ‘ঈর্ষা’। তৃতীয় সন্ধ্যায় মঞ্চায়ন হবে ‘শ্যামাপ্রেম, চতুর্থ সন্ধ্যায় শেষের কবিতা, পঞ্চম সন্ধ্যায় ‘বিবাদী সারগাম, ষষ্ঠ সন্ধ্যায় ‘আওরঙ্গজেব, ও সমাপনী সন্ধ্যায় মঞ্চায়ন হবে ‘কনডেমড সেল’।

নাটনন্দনের ‘ওরাও মানুষ’ : রোহিঙ্গাদের নিয়ে ‘ওরাও মানুষ’ নামের পথনাটক পরিবেশন করেছে নাটকের দল নাটনন্দন। গতকাল সন্ধ্যায় ১০দিনের ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উত্সব’ এর ৭ম দিনে শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চের সাংস্কৃতিক পর্বে এই নাটকটি  পরিবেশন করা হয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর