শনিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

চট্টগ্রামের সেই জাম্বুরি পার্কের উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের সেই জাম্বুরি পার্কের উদ্বোধন আজ

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদে আধুনিক দৃষ্টিনন্দন জাম্বুরি পার্কের আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে আজ। বিকাল ৪টায় পার্কের উদ্বোধন করবেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। এ জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উদ্বোধনের পরের দিন থেকেই দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। বিনা ফিতেই দর্শনার্থীরা নয়নাভিরাম দৃশ্য দেখতে পারবেন।

জাম্বুরি পার্কের প্রকল্প পরিচালক প্রকৌশলী আহমেদ আবদুল্লাহ নূর বলেন, স্থাপত্য অধিদফতরের নকশায় দ্রুততম সময়ের মধ্যে কাজ শেষ হয়েছে জাম্বুরি পার্কের। নিরাপত্তার জন্য ১৪টি ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়েছে। পার্কটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে এবং ভেতরে কোনো ধরনের দোকানপাট থাকবে না।

জানা যায়, ২০ কোটি টাকা ব্যয়ে প্রায় আট একরের আগ্রাবাদ জাম্বুরি মাঠজুড়ে গড়ে উঠেছে। পার্কটিতে গড়ে তোলা হয়েছে সাড়ে তিন ফুট গভীরতার অনেকটা অ্যামিবা আকৃতির বিশাল লেক। এর পাশ ধরে লাগানো হয়েছে দৃষ্টিনন্দন ফলদ ও বনজ গাছ। লেকের ধারেই পার্কের মধ্যবর্তী স্থানে স্থাপন করা হয়েছে সুবিশাল ফোয়ারা। ওয়াকওয়েগুলোর স্বল্প পরিসরে রাখা হয়েছে বসার স্থান। গণপূর্ত মন্ত্রণালয় এ মাঠটি কৃত্রিম লেকের মাধ্যমে বিনোদন স্পটে পরিণত করেছে। লেকের দুই পাড়ে লাগানো হয়েছে ফলদ, বনজ ও ফুলের গাছ। রয়েছে শিউলি, নাগেশ্বর, সোনালু, টগর, কৃষ্ণচূড়া, শিমুল, রাধাচূড়া, কাঁঠালচাঁপা, বকুল, মৌ সন্ধ্যা, নয়নতারা, জারুলসহ বিভিন্ন ফুলের গাছ। লেকের ধার দিয়ে চলে গেছে পায়ে চলার পথ, যা ব্যায়াম এবং হাঁটার উপযোগী। রয়েছে ড্যান্সিং লাইট, দৃষ্টিনন্দন পানির ফোয়ারা ও একাধিক ঝরনা। নির্মিত হবে ক্যাফেটেরিয়া, আকর্ষণীয় গ্লাস ব্রিজসহ ১৩৮টি সিটিং বেঞ্চ। থাকবে গণশৌচাগার ও গভীর নলকূপ। দৃষ্টিনন্দন সীমানা প্রাচীর ও ৬টি প্রশস্ত গেট। থাকছে গাড়ি পার্কিং ব্যবস্থাও।

সর্বশেষ খবর