শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২ জুন, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১ জুন, ২০২০ ২৩:৪৯

করোনা পরীক্ষা

গর্ভবতী মায়েদের আগ্রাধিকার দেওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

সরকারি-বেসরকারি সব হাসপাতালে গর্ভবতী মায়েদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা পরীক্ষার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। গতকাল এ-সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। পরে আইনজীবী মো. তানভীর আহমেদ জানান, যেসব হাসপাতালে করোনা পরীক্ষা করা হয়, সেখানে গর্ভবতী নারীদের করোনা পরীক্ষার স্যাম্পল গেলে তা অগ্রাধিকার ভিত্তিতে করার নির্দেশ দিয়েছে আদালত।

গত ২৭ মে করোনা প্রাদুর্ভাবের মধ্যে দেশের গর্ভবতী মায়েদের সুচিকিৎসা নিশ্চিত করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, আইইডিসিআরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল হাসপাতালের পরিচালকের সরকারি ইমেইলে একটি নোটিস পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ।

কিন্তু সে নোটিসের জবাব না পেয়ে গত ৩১ মে করোনাকালীন সময়ে গর্ভবতী নারীদের অগ্রধিকার ভিত্তিতে করোনা পরীক্ষা ও অন্যান্য সুচিকিৎসা দেওয়ার নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট দায়ের করা হয়। করোনাকালে চিকিৎসা না পাওয়া গর্ভবতী মায়েদের নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ সংযুক্ত করে জনস্বার্থে রিটটি দায়ের করেন আইনজীবী তানভীর আহমেদ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর