শুক্রবার, ২৬ জুন, ২০২০ ০০:০০ টা

পদ্মা সেতুর বাকি দুটি স্প্যানও মাওয়ায়

৩২তম স্প্যান বসবে ৩০ জুন

লাবলু মোল্লা, মুন্সিগঞ্জ

পদ্মা সেতুর জন্য প্রয়োজন ৪১টি স্প্যানের মধ্যে দুটি স্প্যান মাওয়ায় আসা বাকি রয়েছে। অবশেষে সেতুর অবশিষ্ট দুটি স্প্যানের জন্য সর্বশেষ মালামাল সুদূর চীন থেকে সমুদ্রপথে বাংলাদেশে এসে পৌঁছেছে। ইতিমধ্যে চট্টগ্রাম নৌবন্দরে প্রয়োজনীয় কাস্টমস ও শুল্ক পরিশোধের পর লাইটার জাহাজের মাধ্যমে সেগুলো মংলা বন্দরে পৌঁছায়। সেখান থেকে গতকাল সন্ধ্যায় সেগুলো মাওয়ায় পৌঁছেছে। পদ্মা সেতুর ৪১টির মধ্যে ৩৯টি স্প্যান করোনা দুর্যোগের অনেক আগেই বাংলাদেশে আসে এবং এর মধ্যে ৩১টি স্প্যান পদ্মা সেতুর পিলারে বসে প্রায় পৌনে পাঁচ কিলোমিটার সেতু দৃশ্যমান হয়েছে। আটটি স্প্যান পিলারে বসানোর জন্য মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে রয়েছে। অবশিষ্ট ছিল দুটি স্প্যান, সেগুলোও মুন্সিগঞ্জের মাওয়া পদ্মা সেতু কনস্ট্রাকশন ইয়ার্ডে পৌঁছাতে শুরু করেছে। চট্টগ্রাম নৌবন্দর থেকে দুটি স্প্যানের মালামাল মাদার ভেসেল থেকে আটটি লাইটার জাহাজে করে মাওয়া নিয়ে আসা হচ্ছে। গতকাল সন্ধ্যায় সেতুর বাকি দুটি স্প্যানের নোড/কর্ড ও মেম্বারগুলো মাওয়া পৌঁছাতে শুরু করেছে। একটা একটা করে লাইটার লোড হচ্ছে আর মাওয়ার উদ্দেশে রওনা দিচ্ছে বলে জানিয়েছেন মূল সেতুর ব্যবস্থাপক দেওয়ান আবদুল কাদের। এ ছাড়া ৩২তম স্প্যানটির রং-তুলির কাজও শেষ।

এখন পিলারে বসানোর জন্য এটি সম্পূর্ণ প্রস্তুত। এখন আনুষঙ্গিক কাজ (স্টেয়ার/রেল/ব্যালান্স লোড/লিফটিং হুক) করার পর এটি পিয়ার-৪ ও পিয়ার-৫-এর ওপর এ মাসের ৩০ তারিখ স্থাপন করা হবে।

মাওয়াগামী নদীগুলোয় স্রোতের তীব্রতা বেশি হওয়ায় পদ্মা সেতুর মালামাল মাওয়ায় আসতে স্বাভাবিক সময়ের চেয়ে দু-তিন দিন বেশি সময় লাগছে।

এদিকে পদ্মা সেতু প্রকল্পের রেললাইনের কাজ জোরেশোরে শুরু হয়েছে। ফরিদপুরের ভাঙ্গা থেকে পদ্মা সেতু পর্যন্ত রেললাইন সম্প্রসারণ করা হবে। এরপর ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৬১ কিলোমিটার রেলপথ প্রশস্ত করা হবে। রেল সংযোগ প্রকল্প সূত্রে জানা গেছে, এ প্রকল্পে ১৬১ কিলোমিটার রেলপথের প্রথম ধাপে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৫৮৮ দশমিক ২৫ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে। এর মধ্যে ঢাকা জেলার ৭১ দশমিক ৩২ একর, নারায়ণগঞ্জ জেলার ১৫ দশমিক ৮৫ একর, মুন্সিগঞ্জ জেলার ১৩৭ দশমিক ৮১ একর, শরীয়তপুর জেলায় ৩ দশমিক ৯৫ একর, মাদারীপুরের ২১৩ দশমিক ৮৮ একর এবং ফরিদপুর জেলার ১৪৫ দশমিক ৪৪ একর ভূমি। এরই ধারাবাহিকতায় পদ্মা সেতুতেও চলছে রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ। পুরো সেতুর নদীগর্ভে থাকবে ৪২টি পিলার। ১২টি করে দুই তীরে আরও ২৪টি পিলার মোট পিলার হবে ৬৬টি, যার ৪২টির ওপর বসবে ৪১টি স্প্যান। এর মধ্যে আরও থাকবে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি।

সর্বশেষ খবর