রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

বার্ড পল্লী উন্নয়নে কাজ করে যাচ্ছে

---- স্থানীয় সরকারমন্ত্রী

কুমিল্লা প্রতিনিধি

বার্ড পল্লী উন্নয়নে কাজ করে যাচ্ছে

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বাংলাদেশের পল্লী উন্নয়নে বার্ড অগ্রণী ভূমিকা পালন করছে। স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনেও বার্ড ব্যাপক ভূমিকা পালন করে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলোই জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। বর্তমান এলজিইডি, উপজেলা কমপ্লেক্স, বিএডিসি বার্ডেরই সফল কর্মযজ্ঞের ফসল। গতকাল বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) ৫৩তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। বার্ডের ময়নামতি অডিটোরিয়ামে দুই দিনব্যাপী এই পরিকল্পনা সম্মেলনের আয়োজন করা হয়েছে। 

স্থানীয় সরকার মন্ত্রী আরও বলেন, স্থায়ীভাবে দেশের দারিদ্র্য বিমোচনের জন্য প্রধানমন্ত্রীর স্বপ্নপ্রসূত ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পের আওতায় লালমাই-ময়নামতি প্রকল্পের মাধ্যমে কুমিল্লার লালমাই অঞ্চলের পাহাড়ি জনগোষ্ঠীর জীবন-জীবিকার মানোন্নয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। বার্ড বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী এবং স্বনামধন্য গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান। আমি সরকারের অগ্রাধিকারভুক্ত এজেন্ডা ‘আমার গ্রাম আমার শহর’ বাস্তবায়নে বার্ডকে অগ্রণী ভূমিকা গ্রহণের জন্য আহ্বান করছি। এ সময় সরকারের বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরেন মন্ত্রী।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার, সিরডাপের মহাপরিচালক ড. চার্ডস্যাক ভিরাপাত। এ সম্মেলনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের উচ্চ ও মধ্য পর্যায়ের ১০৫ জন প্রতিনিধি অংশ নেন।

সর্বশেষ খবর