শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

অবজেকশন ওভাররুলড ও মেজর মঞ্চস্থ

সাংস্কৃতিক প্রতিবেদক

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো অনুরাগ থিয়েটারের নতুন নাটক ‘অবজেকশন ওভাররুলড’। এটি ছিল দলের তৃতীয় প্রযোজনার দ্বিতীয় মঞ্চায়ন। ইরানি তরুণী রেহানে জাবারি একটি প্রতিবাদের নাম। রেহানে জাবারির ১৯ থেকে ২৫ বছর পর্যন্ত সাত বছরের বিষাদময় ঘটনার অংশ নিয়ে নাটকটি রচিত। রচনা ও নির্দেশনায় ছিলেন মাহবুব আলম। সদ্য আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং পড়া শেষ করে বন্ধুদের সঙ্গে ভবিষ্যৎ নিয়ে আলাপ করছিলেন রেহানে জাবারি। তাদের কথা আড়ি পেতে শোনে দুজন লোক সারবান্দি ও শেখি। রেহানের সঙ্গে আলাপ হয় কাজ নিয়ে। নিজের স্বপ্ন সত্যি হতে যাচ্ছে ভেবে একদিন যে অফিসের ইন্টেরিয়র ডেকোরেশন করতে হবে তা দেখতে যান তিনি। সেখানে তার একাকিত্বের ফায়দা লুটতে চেষ্টা করে সারবান্দি। চেষ্টা করে তাকে ধর্ষণ করতে। তার সঙ্গে ধস্তাধস্তির একপর্যায়ে সারবান্দিকে ছুরি বসিয়ে দেন। শেখি রুমে ঢুকলে সেই ফাঁকে রেহানে জাবারি সেখান থেকে বেরিয়ে আসেন। শেখি ও সারবান্দির মধ্যে বাধে গ-গোল। মৃত্যু হয় সারবান্দির। পুলিশ রেহানে জাবারিকে গ্রেফতার করে নিয়ে যায় সারবান্দির হত্যার জন্য। খুনের দায় চাপিয়ে দেওয়া হয় রেহানি জাবারির কাঁধে। জেলখানায় রেহানে জাবারির জীবন দুর্বিষহ হয়ে ওঠে। খুনের কোনো প্রমাণ না পেলেও রেহানি জাবারিকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড দিয়ে দেন বিচারক। মৃত্যুর আগ মুহূর্তে রেহানে জাবারি তার মা শোলেহ পাকরাভানের কাছে হৃদয়বিদারক সে ঘটনাগুলো চিঠিতে লিখে যান। রেহানের বিশ্বাস, পরকালে তিনি নিশ্চয়ই সঠিক বিচার পাবেন। সেখানে সবাই থাকবে অপরাধীর কাঠগড়ায় আর তিনি নির্দোষ। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনি।

নাটকটিতে অভিনয় করছেন শামছি আরা সায়েকা, হুমায়রা আনজুম আরিনা, সাহাদাত হোসেন সাহিদ, হামিদা আক্তার দোলা, উর্মি আক্তার, মেহমুদ সিদ্দিকী লেলিন, জাহিদ হাসান আশিক, ইসরাফিল হোসেন সোহান, সুলতানা আক্তার, রাজু আক্তার জনি, নিজাম নূর, মীর মিজানুর রহমান প্রমুখ।

একই সময়ে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় প্রাঙ্গণেমোর ও শব্দ নাট্যচর্চা কেন্দ্রের যৌথ প্রযোজনার নাটক ‘মেজর’। এর রচনা ও নির্দেশনায় ছিলেন অনন্ত হীরা।

অন্যদিকে সন্ধ্যা সাড়ে ৭টায় নাটক সরণি খ্যাত বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে শুরু হয়েছে স্পর্ধা প্রযোজিত নাটক ‘৪.৪৮ মন্ত্রাস’-এর ১৪ দিনের প্রদর্শনী।

সারাহ কেইন রচিত এ নাটকটির অনুবাদ করেছেন যৌথভাবে শাহমান মৈশান ও শরীফ সিরাজ। নির্দেশনায় ছিলেন সৈয়দ জামিল আহমেদ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর