শিরোনাম
প্রকাশ : রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:৫৩

আসামের মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ বাংলাদেশ হাইকমিশনারের

নয়াদিল্লি প্রতিনিধি

আসামের মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ বাংলাদেশ হাইকমিশনারের
আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়ালের সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান -বাংলাদেশ প্রতিদিন

বাংলাদেশের প্রভূত আর্থিক উন্নতি মেনে নিয়েই আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল গতকাল দ্বিপক্ষীয় বাণিজ্য নিবিড় করায় সহমত হলেন। বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান গতকাল সকালে মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। শুক্রবারই ভারতের নির্বাচন কমিশন আসামের বিধানসভা নির্বাচন ঘোষণা করে। এর মধ্যেই আসামের মুখ্যমন্ত্রী ও মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা হাইকমিশনারের সঙ্গে উত্তর-পূর্ব রাজ্যের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধির নানা প্রস্তাব নিয়ে আলোচনা করেন। এ সময় তিনি ভারতীয় সংসদের সফররত স্পিকার ওম বিড়লার সঙ্গেও সাক্ষাৎ করেন এবং তাঁকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। ইতিমধ্যে ভারত সরকার মেঘালয়ের সীমান্তে সিলেটের গোয়াইনঘাট স্থলবন্দর চালু করার প্রস্তাব দেয়। হাইকমিশনার সে এলাকা পরিদর্শন করেন এবং অচিরেই সীমান্তহাট উন্মুক্ত হবে বলে আশা প্রকাশ করেন।

 বৈঠকের সময় হাইকমিশনার আসামের জনতাকে বাংলাদেশের উন্নতি চাক্ষুষ পরিদর্শনের প্রস্তাব দেন। সাংস্কৃতিক ও যুব প্রতিনিধি দলের সফর নিয়ে কথা হয়। নির্বাচনের পর প্রতিনিধি দল সফর করতে পারেন। বৈঠকে হাইকমিশনার বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের যে প্রভূত উন্নতি হয়েছে তাঁরা নিজে এসে তা দেখতে পারেন।

হাইকমিশন থেকে প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসামের মুখ্যমন্ত্রী নিজেই বাণিজ্য প্রতিনিধিদের নিয়মিত বৈঠকের প্রস্তাব দেন যাতে দ্বিপক্ষীয় বাণিজ্যের প্রতিবন্ধকতাগুলো দূর হয়ে যেতে পারে। হাইকমিশনার তামাবিলে শুল্কবন্দর পরিদর্শন করেন এবং সেখানকার বাণিজ্য প্রতিনিধির সঙ্গে বৈঠককালে বাণিজ্য অবাধকরণ ও বাংলাদেশের পর্যটনশিল্পের বিকাশ নিয়ে আলোচনা করেন। ঢাকা থেকে নিয়মিত আসাম ও শিলংয়ে সফরের ব্যবস্থা করার প্রস্তাব নিয়েও আলোচনা হয়েছে। চুনাপাথর ও কয়লা আমদানি সহজ করার ব্যবস্থা হবে বলে তাঁকে আশ্বাস দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর