সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

স্থিতিশীল অর্থনীতির বাস্তবায়ন তার হাতেই

নিজস্ব প্রতিবেদক

স্থিতিশীল অর্থনীতির বাস্তবায়ন তার হাতেই

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি সরকারের অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের হাতেই দেশে ‘স্থিতিশীল সামষ্টিক অর্থনীতি’র সফল বাস্তবায়ন হয়েছে। একটা দেশের অর্থনীতিকে সফল করতে একটা স্থিতিশীল মাইক্রো ইকোনোমিক্সের প্রয়োজন আছে। তা তিনি করেছিলেন। ওই সময় ব্যাংক ও বীমা সেক্টরসহ শেয়ার মার্কেটে ডিসিপ্লিন ছিল। গতকাল সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সাইফুর রহমান স্মৃতি পরিষদের আহ্বায়ক ড. খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে ও সদস্য সচিব এম কাইয়ুম চৌধুরীর পরিচালনায় দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস-চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, ডা. এ জেড এম জাহিদ হোসেন, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ বক্তব্য রাখেন।

বিএনপি মহাসচিব বলেন, সাইফুর রহমানের কৃত কাজগুলোর কথাই আজকে জোরেশোরে অর্থনীতিবিদরা বলছেন। রাষ্ট্রপতি জিয়াউর রহমান মনে করেছিলেন যে, সাইফুর রহমানকে সঙ্গে পেলে বাংলাদেশের অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যে একটা নিয়ম-শৃঙ্খলার মধ্যে নিয়ে এসে দেশটাকে সৃজনশীল অর্থনীতিতে পরিণত করতে সক্ষম হবেন। তিনি তা প্রমাণও করেছিলেন। অর্থনীতিবিদরাও আজ এ কথা স্বীকার করেন যে, সাইফুর রহমান একটা স্থিতিশীল সামষ্টিক অর্থনীতি উপহার দিয়ে গেছেন দেশকে। তিনি বলেন, গার্মেন্টশিল্পকে বাংলাদেশকে একটা ম্যানুফেকচারিং কান্ট্রি হিসেবে তৈরি করতে চেয়েছিলেন তিনি। যে কাজটি তিনি ইপিজেডগুলোর মাধ্যমে শুরু করেছিলেন। ভ্যাট প্রবর্তন করেছেন চরম বিরোধিতার মুখে। যার ফলশ্রুতিতে আজকে বাংলাদেশের রাজস্ব আহরণ অনেকগুণ বেড়ে গেছে। সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, মুক্তিযোদ্ধাদের ভাতা এবং নারী শিক্ষার উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছিলেন তিনি। প্রাথমিক শিক্ষায় দরিদ্র শিশুদের নিয়ে আসার জন্য তিনি শিক্ষার বিনিময়ে খাদ্য কর্মসূচি প্রবর্তন করেছিলেন। এসব ছিল তার সৃজনশীল পদক্ষেপ।  অত্যন্ত শৃঙ্খলার মধ্যে ধীরে ধীরে আগে খুঁটিটাকে শক্ত করে দেশের অর্থনীতিটাকে উঠাতে চেয়েছেন। আজকের বাংলাদেশ রাতারাতি ভালো দেশ হয়ে যায়নি।

সর্বশেষ খবর