বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ইলিশে সয়লাব বরিশাল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

ইলিশে সয়লাব বরিশাল

নিষেধাজ্ঞা শেষে ইলিশে জমজমাট হয়ে উঠেছে বরিশালের পাইকারি মোকাম -বাংলাদেশ প্রতিদিন

ইলিশে ভরে গেছে বরিশালের মোকাম, প্রধান প্রজনন মৌসুমে ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে ফের জমজমাট হয়ে উঠেছে বরিশালের পাইকারি ইলিশ মোকাম পোর্ট বাজার। গতকাল বেলা ১২টা পর্যন্ত এই মোকামে  প্রায় ২ হাজার মণ ইলিশ এসেছে। তবে বেশির ভাগ মাছের পেটে ডিম থাকায় প্রজনন মৌসুমে সরকারি নিষেধাজ্ঞা সময়টা সঠিক হয়নি বলে দাবি করেছেন ব্যবসায়ীরা। আড়তদাররা বলছেন প্রচুর পরিমাণে ইলিশ আমদানি হওয়ায় এলসি খুলে দিলে ব্যবসায়ীরা উপকৃত হবে। এদিকে মৎস্য কর্মকর্তারা বলছেন তাদের অভিযান সফল হয়েছে। সকাল থেকেই ইলিশ মোকামে ভিড়তে শুরু করেছে ইলিশের ট্রলার। বড় সাইজের ইলিশের সঙ্গে ছোট সাইজের ইলিশ এসেছে প্রচুর। ক্রেতারা অভিযোগ করেছেন ২২দিন নিষেধাজ্ঞার পরও ইলিশের দাম বেশি।

এদিকে ব্যবসায়ী মো. জহির সিকদার জানান, নিষেধাজ্ঞার পর প্রচুর ইলিশ আমদানি হয়েছে কিন্তু ইলিশের পেটে ডিম থাকার কারণে মাছের দাম অনেক কম। ব্যবসায়ীরা অভিযোগ করেন অভিযানটা সফল হয়নি পূর্ণিমা ও অমাবস্যার জো’র কারণে ইলিশ মাছ ডিম ছাড়ার সময় পায়নি; যার কারণে বাজারে ইলিশ আসছে তার বেশির ভাগের পেটেই ডিম।

বরিশাল পোর্টরোড মৎস্য আড়তদার মালিক সমিতির সাধারণ সম্পাদক নিরব হোসেন টুটুল জানান, এ বছর প্রচুর পরিমাণে ইলিশ আসতে শুরু করেছে। আগামীতে এরকম ইলিশ মাছ ধরা পড়লে রপ্তানি করার জন্য সরকারের কাছে এলসি খুলে দেবার দাবি জানান তিনি।

মৎস্য অধিদফতরের মৎস্য কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাস ইলিশ প্রজনন মৌসুমের ২২ দিনের নিষেধাজ্ঞা সফল হয়েছে দাবি করে বলেন, মাছের সাইজ এবং যে মাছ আমরা পাচ্ছি তা দেখে মনে হচ্ছে আমরা সফল।

জেলা মৎস্য অফিসের সূত্রে যানা যায় এ বছর ৪ লাখ মেট্রিক টন ইলিশ উৎপাদনের টার্গেট রয়েছে। ২২দিনের নিষেধাজ্ঞায় তা সফল হবে বলে তাদের ধারণা। গতকাল বরিশালে বাজারে প্রায় ২ হাজার মণ ইলিশ এসেছে। এলসি সাইজের ইলিশ ৭০০ টাকা কেজি ২৮ হাজার টাকা মণ, কেজি সাইজের ইলিশ ৮০০ টাকা কেজি ৩২ হাজার টাকা মণ এবং ১২ গ্রাম ওজনের মাছ বিক্রি হয়েছে ৯০০ থেকে ৯৫০ টাকা কেজি ৩৬০০ টাকা মণ। ব্যবসায়ীরা দাবি করেছেন পরবর্তীতে মা ইলিশের অবস্থান ও সময় বুঝে নিষেধাজ্ঞা দেওয়া হলে ইলিশের উৎপাদন আরও বাড়বে। তার সঙ্গে কঠোরভাবে জাটকা সংরক্ষণ করতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর