মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

খুলনার ১৭ ইউনিয়নে হচ্ছে স্বাস্থ্যকর গ্রাম

বাস্তবায়নে নানা প্রতিবন্ধকতা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

পিছিয়ে পড়া গ্রামের টেকসই উন্নয়ন, নাগরিক সুবিধা ও কর্মসংস্থান সৃষ্টিতে খুলনার তিন উপজেলার ১৭টি ইউনিয়নে ‘স্বাস্থ্যকর গ্রাম’ গড়ে তোলা হচ্ছে। এসব গ্রামে থাকছে নিরাপদ পানি ব্যবস্থাপনা, স্যানিটেশন, স্বাস্থ্যবিধি, নিরাপদ মাতৃত্ব, বিশেষ স্বাস্থ্যসেবা ও সুশাসন অনুুশীলন।

গতকাল খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মেলা ও স্টলের মাধ্যমে স্বাস্থ্যকর গ্রামের মডেল উপস্থাপন করা হয়। পাশাপাশি গ্রামগুলোর বর্তমান চিত্র তুলে ধরতে কর্মশালার আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা ম্যাক্স ফাউন্ডেশন। এতে বক্তারা বলেন, স্বাস্থ্যকর গ্রাম গড়ে তুলতে প্রতিবন্ধকতা রয়েছে। এখানে দারিদ্র্য দূরীকরণ, নারীর ক্ষমতায়ন, মা ও শিশু মৃত্যু হার হ্রাস, প্রাথমিক ও উচ্চশিক্ষা নিশ্চিত গড় প্রত্যাশিত আয়ুবৃদ্ধির পাশাপাশি শহর ও গ্রামের মধ্যে উন্নয়নের বৈষম্য দূর করতে হবে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক মো. হাসান হাওলাদার। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. ইকবাল হোসেনের সভাপতিত্বে বক্তৃতা করেন সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ, খুলনা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. তুহিন রায়, খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস এস জাহিদ হোসেন, জেজেএসের নির্বাহী পরিচালক এটিএম জাকির হোসেন ও ম্যাক্স ফাউন্ডেশনের আঞ্চলিক ব্যবস্থাপক বাবুল শেখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর