শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

সিলেটে প্রবাসীদের উদ্যোগে হচ্ছে আরও একটি বিদ্যুৎ কেন্দ্র

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

প্রবাসীদের উদ্যোগে এবার সিলেটে হতে যাচ্ছে আরও একটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। প্রায় সাড়ে ৪০০ কোটি টাকা ব্যয়ে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি স্থাপনের উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র প্রবাসীদের প্রতিষ্ঠান ‘আমেরিকান লিবার্টি পাওয়ার বিডি লিমিটেড’। ৫৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রটিতে উৎপাদন শুরু হলে দুর্যোগেও সিলেটে বিদ্যুৎ বিপর্যয় হবে না। ভোল্টেজ সমস্যারও অনেকটা সমাধান হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলায় রয়েছে দুটি সরকারি ও তিনটি বেসরকারি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। পাঁচটি প্রতিষ্ঠান মিলে প্রতিদিন উৎপাদন হয় ৪৫৪ মেগাওয়াট বিদ্যুৎ। এর মধ্যে সরকারি দুটি বিদ্যুৎ কেন্দ্র থেকে যথাক্রমে ৬০ ও ৯৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়ে থাকে। আর বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে কুশিয়ারা পাওয়ার প্লান্টে ১৬৩ মেগাওয়াট, বারাকা পাওয়ার প্লান্টে ৫১ মেগাওয়াট, এনার্জি প্রিমায় ৪৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়ে থাকে। এই বিদ্যুৎ কেন্দ্রগুলোর পাশেই গড়ে ওঠছে যুক্তরাষ্ট্র প্রবাসীদের প্রতিষ্ঠান আমেরিকান লিবার্টি পাওয়ার বিডি লিমিটেডের ৫৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন নতুন বিদ্যুৎ কেন্দ্র। ইতিমধ্যেই জায়গা কিনে অবকাঠামো নির্মাণও প্রায় শেষ পর্যায়ে। সম্প্রতি জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেডের সঙ্গে গ্যাস সংযোগের চুক্তিও সম্পাদন হয়েছে। আগামী বছরের শেষের দিকে অথবা ২০২৩ সালের শুরুর দিকে বিদ্যুৎ কেন্দ্রটি উৎপাদনে যাওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. কায়সার জে চৌধুরী।

জানা গেছে, আমেরিকান লিবার্টি পাওয়ার বিডি লিমিটেডের সাত উদ্যোক্তার মধ্যে ছয়জনের বাড়িই সিলেটে। আর বাকি একজনের বাড়ি কুমিল্লায়। যুক্তরাজ্য প্রবাসী এই সাত উদ্যোক্তার বাংলাদেশে এটিই প্রথম বিনিয়োগ। প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে তারা দেশে বিনিয়োগ করতে এসেছেন। মো. কায়সার জে চৌধুরী গণমাধ্যমকে জানান, ২০১২ সালে প্রধানমন্ত্রী আমেরিকার একটি কনফারেন্সে উপস্থিত হয়ে প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। প্রধানমন্ত্রীর বক্তব্যে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশে জ্বালানি খাতে বিনিয়োগের লক্ষ্যে ২০১৩ সালে ‘আমেরিকান লিবার্টি পাওয়ার বিডি লিমিটেড’ নাম দিয়ে ঢাকায় প্রতিষ্ঠানটির কার্যালয় স্থাপন করা হয়। সে সময় বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের আইপিপি টেন্ডারের মাধ্যমে ৫৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের কাজটি পায় প্রতিষ্ঠানটি। কোম্পানি সূত্রে জানা গেছে, অবকাঠামো নির্মাণ শুরু হলেও মূল কাজ আটকে ছিল গ্যাস সংযোগের কারণে। গত ১৪ অক্টোবর জালালাবাদ গ্যাসের সঙ্গে গ্যাস সংযোগের চুক্তি স্বাক্ষর হয়। ফলে বিদ্যুৎ কেন্দ্র উৎপাদন কার্যক্রম আরও একধাপ এগিয়ে যায়। বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে যুক্তরাজ্যভিত্তিক একটি আর্থিক প্রতিষ্ঠান ৩২০ কোটি টাকা ঋণ দেবে বলে জানা গেছে। আর বাকি ৮০ কোটি টাকার জোগান দেবেন উদ্যোক্তারা।

নতুন বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপনের ফলে সিলেটের গ্রাহকরা বাড়তি সুবিধা পাবেন বলে জানিয়েছেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সিলেটের প্রধান প্রকৌশলী মো. আবদুল কাদির। তিনি বলেন, নতুন বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু হলে বিপর্যয় কাটানো সম্ভব হবে। কোনো বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বিপর্যয় দেখা দিলেও সিলেটে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা যাবে। এ ছাড়া মাঝে মধ্যে যে লো-ভোল্টেজ সমস্যা দেখা দেয়, তাও দূর হবে। ফলে গ্রাহকদের ভোগান্তি কমবে।

বিদ্যুৎ কেন্দ্র দিয়ে শুরু করলেও আগামীতে কৃষিসহ অন্যান্য খাতে প্রতিষ্ঠানটির বিনিয়োগে আগ্রহ আছে বলে জানালেন আমেরিকান লিবার্টি পাওয়ার বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। আর এটি করা গেলে বেশি মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা যাবে বলে মনে করেন কায়সার জে চৌধুরী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর