বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

খুলনায় কঠোর অবস্থানে বিএনপির আহ্বায়ক কমিটি

ভেঙে দেওয়া হচ্ছে সব ওয়ার্ড ও থানা কমিটি

নিজস্ব প্রতিবেদক, খুলনা

রাজপথের আন্দোলনে খুলনা বিএনপিকে আরও গতিশীল করতে দলের পুনর্গঠন কাজ শুরু করেছে কেন্দ্র-ঘোষিত আহ্বায়ক কমিটি। পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটি করার সঙ্গে সঙ্গে থানা ও ওয়ার্ডের সব কমিটি ভেঙে দেওয়া হচ্ছে। সেখানে নতুন আহ্বায়ক কমিটি গঠনের পর তাদের দিয়েই সম্মেলনের ব্যবস্থা করা হবে। গতকাল মহানগরীর কে ডি ঘোষ রোডে বিএনপি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে মহানগরী আহ্বায়ক এস এম শফিকুল আলম মনা এসব কথা বলেন। তিনি বলেন, কেন্দ্র থেকে এভাবেই নির্দেশনা দেওয়া হয়েছে। জানা যায়, ৯ ডিসেম্বর মহানগরী বিএনপি সভাপতি নজরুল ইসলাম মঞ্জুসহ শীর্ষ সব নেতাকে বাদ দিয়েই কেন্দ্র থেকে আংশিক আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। এতে জেলা বিএনপির সাবেক সভাপতি শফিকুল আলম মনাকে আহ্বায়ক, সাবেক ছাত্রনেতা তরিকুল ইসলাম জহিরকে সিনিয়র যুগ্ম আহ্বায়ক ও শফিকুল আলম তুহিনকে সদস্যসচিব করা হয়।

 এর পর থেকেই বিএনপিতে বিভক্তি ও নানা নাটকীয়তার জন্ম নিচ্ছে। এরই মধ্যে ১৩ ডিসেম্বর নজরুল ইসলাম মঞ্জুর সমর্থকরা ‘বিএনপি, খুলনা’র ব্যানারে সংবাদ সম্মেলন করে ঘোষিত এ আহ্বায়ক কমিটি পুনর্বিবেচনার দাবি জানান। একই সঙ্গে এ কমিটির নেতৃত্ব মানবেন না বলে হুঁশিয়ারি দেন।

তবে শফিকুল আলম মনা বলেন, ‘এখানে আহ্বায়ক কমিটিকে মানা-না মানার বিষয় নয়। আমাদের থানা বা ওয়ার্ড কমিটি মানছে কি না বিষয়টি তা-ও নয়। দল পুনর্গঠনের জন্য একটি রেগুলার কমিটি ভেঙে আহ্বায়ক কমিটি করা হয়েছে। আমরা প্রতিটি ওয়ার্ড ও থানায় নতুন আহ্বায়ক কমিটি করব। সেই আহ্বায়ক কমিটি দিয়ে আমরা সম্মেলন করব। তারাই সম্মেলনের ব্যবস্থা করবে। দলকে গতিশীল করার জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে।’

কমিটি গঠনের ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখা হবে জানিয়ে তিনি বলেন, ‘ঘোষিত নগর আহ্বায়ক কমিটি পকেট কমিটি নয়। এটি কেন্দ্র-ঘোষিত কমিটি। আমরা পকেট কমিটিকে বিশ্বাস করি না। আমরা চাই কাউন্সিলের মাধ্যম কমিটি নির্বাচিত হোক। এখানে ব্যক্তিগত কমিটি করার ইচ্ছা কারও নেই।’ তিনি বলেন, ‘ঐক্যবদ্ধ বিএনপিই পারে জনগণের আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটাতে।’ তিনি দলের সবাইকে ভুল বোঝাবুঝির অবসান ঘটিয়ে ঐক্যবদ্ধ বিএনপি গঠনের আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে জেলা বিএনপি আহ্বায়ক আমির এজাজ খান, সদস্যসচিব মঞ্জুরুল হাসান বাপ্পি, যুগ্ম আহ্বায়ক আবু হোসেন বাবু, মহানগরী যুগ্ম আহ্বায়ক তরিকুল ইসলাম জহির ও সদস্যসচিব শফিকুল আলম তুহিন উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর